• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:০৬ রাত

উন্নয়নের জন্য ৯৮৮ কোটি টাকা পাচ্ছে শাহজালাল বিশ্ববিদ্যালয়

  • প্রকাশিত ০৬:২০ সন্ধ্যা জুলাই ৯, ২০১৯
শাবিপ্রবি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি: ঢাকা ট্রিবিউন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(শাবি) অধিকতর উন্নয়নের জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাবের (ডিপিপি) আওতায় ২০টি প্রকল্পের জন্য ৯৮৭ কোটি ৭৯ লাখ টাকার অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (৯ জুলাই) রাজধানী ঢাকার শের ই বাংলা নগরীতে অবস্থিত জাতীয় অর্থনৈতিক পরিষদের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন।

২০টি উন্নয়ন প্রকল্পের আওতার মধ্যে রয়েছে ১০ তলা ১টি ছাত্র হল, ১০ তলা ১টি ছাত্রী হল, গ্র্যাজুয়েট ও বিদেশি শিক্ষার্থীদের জন্য ৭ তলা ১টি হোস্টেল, সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাদের জন্য ১১ তলা ২টি ভবন, জুনিয়র শিক্ষক ও কর্মকর্তাদের জন্য ২টি আবাসিক ভবন এবং কর্মচারীদের জন্য ১০ তলা বিশিষ্ট একটি আবাসিক ভবন নির্মাণ করা হবে।

এছাড়া শিক্ষা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে আর্কিটেকচার, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, ওশেনোগ্রাফি ও বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্রের জন্য ১০ তলা অ্যাকাডেমিক ভবন-১ নির্মাণ, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য ১০ তলা অ্যাকাডেমিক ভবন-২ নির্মাণ, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, মাইক্রোবায়োলজি বিভাগের জন্য অ্যাকাডেমিক ভবন-৩ নির্মাণ, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন, বাংলা ও ইংরেজি এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের জন্য ১০ তলা অ্যাকাডেমিক ভবন-৪ নির্মাণ করা হবে।

এ প্রকল্পের আওতায় ১০ তলা প্রশাসনিক ভবন নির্মাণ, কেন্দ্রীয় ওয়ার্কশপ নির্মাণ, শাহজালাল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের জন্য ৬ তলা ভবন নির্মাণ, ১০ তলা বিশ্ববিদ্যালয় ক্লাব নির্মাণ, ছাত্রদের আবাসিক এলাকায় ৪ তলা মসজিদ নির্মাণ। কেন্দ্রীয় বর্ধিতকরণে নির্মাণ কাজ, প্রধান সড়কের উভয়পাশে ১৫ মিটার স্প্যানের ২টি ব্রিজ নির্মাণ ও ৩৩/১১ এমভিএ সাব স্টেশন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে।

পিডব্লিউডি-২০১৮ রেইট শিডিউলে সরকারি উৎস থেকে এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রকল্পে বাস্তবায়নকারী হিসেবে কাজ করবে। উল্লেখ্য, এ প্রকল্পের কাজ আগামী বছরের জানুয়ারি মাস থেকে শুরু হবে। যা ২০২২ সালের জুন মাসে শেষ হবে।