• শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৬ রাত

এফআর টাওয়ার অগ্নিকাণ্ড: রাজউকের সাবেক চেয়ারম্যানের আগাম জামিন

  • প্রকাশিত ০৪:৩৮ বিকেল জুলাই ১৬, ২০১৯
এফ আর টাওয়ার অগ্নিকাণ্ড
২৮ মার্চ রাজধানীর বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৭ জন নিহত হন। মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন

ছয় সপ্তাহ পরে তাকে আত্মসমর্পণ করতে হবে

বনানীর এফআর টাওয়ারের নকশা জালিয়াতির মামলায় রাজউকের সাবেক চেয়ারম্যান কে এ এম হারুনকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

একইসাথে সাবেক ইমারত পরিদর্শক মো. আওরঙ্গজেব সিদ্দিকী ও সহকারী অথরাইজড অফিসার মো. নজরুল ইসলামকে ছয় সপ্তাহের মধ্যে ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে আত্মসমর্পনের নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৬ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এআদেশ দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম আমিন উদ্দিন। দুদকের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল গেলেনা বেগম চায়না।

এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, রাজউকের সাবেক চেয়ারম্যানকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। ছয় সপ্তাহ পরে তাকে আত্মসমর্পণ করতে হবে।

এছাড়া, অপর দুই আসামিকে জামিন না দিয়ে ছয় সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। এই ছয় সপ্তাহ পর্যন্ত তাদেরকে গ্রেপ্তার করা যাবে না।

গত ২৬ জুন নকশা জালিয়াতির মাধ্যমে অবৈধভাবে এফআর টাওয়ার ১৬ থেকে ২৩ তলা ভবন নির্মাণের অভিযোগে টাওয়ারের মালিক, রাজউকের সাবেক দুই চেয়ারম্যানসহ ২৩ জনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের উপ-পরিচালক আবু বকর সিদ্দিক বাদী হয়ে ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন।

এ মামলায় ভুয়া ছাড়পত্রের মাধ্যমে এফআর টাওয়ারের ১৯ তলা থেকে ২৩ তলা নির্মাণ, বন্ধক প্রদান ও বিক্রি করার অভিযোগে দন্ডবিধির সাতটি ধারা এবং দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭-এর ৫(২) ধারায় অভিযোগ আনা হয়।

গত ২৮ মার্চ দুপুরে বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৭ জন মারা যান।