• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

ঢাকায় বসবাসের জন্য পছন্দের শীর্ষে উত্তরা, মিরপুর

  • প্রকাশিত ০৯:০৭ রাত জুলাই ১৮, ২০১৯
ঢাকা শহর-ফ্ল্যাট
ঢাকা শহর। মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন

'পরিকল্পিত একটি উপশহরের বিভিন্ন উপকরণ থাকার কারণে উত্তরা এখন বসবাসের জন্য সবচেয়ে আকর্ষণীয় এলাকা হয়ে উঠেছে'

ঢাকা মহানগরীতে বসবাসের জন্য নগরবাসীর প্রথম পছন্দ উত্তরা ও মিরপুর এলাকা। সম্প্রতি বাংলাদেশের অন্যতম বৃহৎ বাড়ি কিংবা অ্যাপার্টমেন্ট কেনাবেচার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান বি-প্রপার্টি'র কাছে গত অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত আসা গ্রাহকদের চাহিদা বিশ্লেষণ করে এই তথ্য জানা যায় বলে বিবিসি বাংলার একটি প্রতিবেদনে বলা হয়েছে।

বি-প্রপার্টির ওই সমীক্ষা অনুসারে, বসবাসের জন্য ঢাকাবাসীর প্রথম পছন্দ উত্তরা। বি-প্রপার্টির গ্রাহকদের ২৪ শতাংশ বিমানবন্দর সংলগ্ন উত্তরা এলাকায় বসবাসের জন্য ফ্ল্যাট কিংবা বাড়ি খুঁজেছেন।

উত্তরাকে বসবাসের জন্য গ্রাহকদের সবচেয়ে বেশি পছন্দ করার ব্যাখ্যা করতে গিয়ে বি-প্রপার্টির প্রধান নির্বাহী মার্ক নুসওয়ার্দি বলেন, "পরিকল্পিত একটি উপশহরের বিভিন্ন উপকরণ থাকার কারণে উত্তরা এখন বসবাসের জন্য সবচেয়ে আকর্ষণীয় এলাকা হয়ে উঠেছে। আমি মনে করি উত্তরা এখন ঢাকার হৃৎস্পন্দন। পরিকল্পিত একটি উপশহর এটি। এখানকার চলাচলের রাস্তাগুলোও বেশ প্রশস্ত। এছাড়াও এমন সব অবকাঠামো এখানে গড়ে উঠেছে যেগুলো।"

"আগামী ১০ বছরের মধ্যে ঢাকা স্থানান্তরিত হবে পূর্বাচলে যেটা উত্তরার খুব কাছে। কয়েকবছরের মধ্যে শুরু হবে মেট্রো-রেল যেটা উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাবে। এছাড়া, এলাকাটি বিমানবন্দরের কাছে। অনেক ব্যবসা প্রতিষ্ঠানও উত্তরের দিকে চলে যাচ্ছে", যোগ করেন তিনি।

বসবাসের জন্য পছন্দের এলাকার এই তালিকায় ২য় স্থানে রয়েছে মিরপুর। বি-প্রপার্টি'র ২০% গ্রাহক এই এলাকাকে বসবাসের জন্য পছন্দ করেছেন। বসবাসের এলাকা হিসেবে মিরপুরের এই জনপ্রিয়তার প্রধান কারণ এই এলাকার ফ্ল্যাটগুলোর অপেক্ষাকৃত কম মূল্য। বিবিসি'র ওই প্রতিবেদনে জানানো হয়, মিরপুর এলাকার কোনো কোনো জায়গায় এখনও আনুমানিক ২০ লাখ টাকার মধ্যেই ৯০০ বর্গফুটের ফ্ল্যাট পাওয়া যায়। ফলে ফ্ল্যাটের মূল্য আয়ত্তের মধ্যে থাকায় মধ্যবিত্তরা এই এলাকায় বসবাসের ঠিকানা খুঁজে থাকেন। 

এই তালিকার ৩য় স্থানে আছে মোহাম্মদপুর এলাকা। বি-প্রপার্টির গ্রাহকদের মধ্যে ১৪ শতাংশ মোহাম্মদপুর এলাকাকে বসবাদের জন্য পছন্দ করে থাকেন। এই তালিকা পরের এলাকাগুলো হলো যথাক্রমে ধানমণ্ডি ও বসুন্ধরা আবাসিক এলাকা। এরমধ্যে ধানমন্ডি এলাকাকে পছন্দ করেছেন ১১% গ্রাহক ও বসুন্ধরা আবাসিক এলাকাকে বসবাস করার জন্য পছন্দ করে করেছেন ১০% গ্রাহক।