• শুক্রবার, এপ্রিল ০৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৭ রাত

স্বাস্থ্যমন্ত্রী: ডেঙ্গু শনাক্তকরণ কিটের সঙ্কট নেই

  • প্রকাশিত ০৯:০৮ রাত আগস্ট ১, ২০১৯
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
বৃহস্পতিবার সচিবালয়ে ডেঙ্গু বিষয়ে দুই সিটির মেয়রসহ আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ছবি: ইউএনবি

'ডেঙ্গু শনাক্ত করার জন্য ৫০ হাজার কিট আনা হয়েছে এবং আরও ৬৫ হাজার শিগগিরই আসবে'

ডেঙ্গু শনাক্তকরণ কিটের সঙ্কট আছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হলেও দেশে এধরণের কিটের কোনো সঙ্কট নেই বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সচিবালয়ে ডেঙ্গু বিষয়ে দুই সিটির মেয়রসহ আন্তঃমন্ত্রণালয় সভা শেষে মন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, "ডেঙ্গু শনাক্ত করার জন্য ৫০ হাজার কিট (এনএসওয়ান) আনা হয়েছে এবং আরও ৬৫ হাজার শিগগিরই আসবে। ড্রাগ এডমিনিস্ট্রেশন ৫ লাখ ডেঙ্গু শনাক্তকরণ কিট আনার অনুমোদন দিয়েছে। সুতরাং কোনো সঙ্কট নেই।"

ডেঙ্গু মোকাবিলায় সরকারের নেয়া পদক্ষেপ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, "ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় সকল জেলার সিভিল সার্জনরা সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। ২৯ জন ডাক্তারের একটি টিম প্রতিটি জেলায় যাবে। সেখানে গিয়ে এই বিশেষ টিম ডাক্তারদের এ বিষয়ে ট্রেনিং দেবে।"

"ডেঙ্গুর উৎপত্তিস্থল ধ্বংস করার জন্য আমরা সমন্বিতভাবে কাজ করছি। উৎপত্তিস্থল ধ্বংস করতে পারলে ডেঙ্গু কমে আসবে", যোগ করেন তিনি।

জাহিদ মালেক আরও বলেন, "ডেঙ্গুর জন্য মিডফোর্ড হাসপাতালে বৃহস্পতিবার ১০০ বেডের ইউনিট উদ্বোধন করা হয়েছে। প্রয়োজনে শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ডেঙ্গু রোগীদের জন্য ব্যবহার করা হবে।"

তবে, দেশজুড়ে ডেঙ্গুর তীব্র প্রাদুর্ভাবের মধ্যেই তার বিদেশ সফর নিয়ে এসময় প্রশ্ন করা হলে তা এড়িয়ে যান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।