• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:৩১ রাত

ঢাবির সমুদ্র বিজ্ঞান বিভাগে ক্লাস নেবেন হাছান মাহমুদ

  • প্রকাশিত ০৩:২২ বিকেল আগস্ট ৩, ২০১৯
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ফাইল ছবি/ফোকাস বাংলা

এর আগে জাহাঙ্গীরনগর, ইস্ট ওয়েস্ট ও নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ক্লাস নিয়েছেন সরকারের এই মন্ত্রী

বিশ্ববিদ্যালয়ে সমুদ্রবিজ্ঞান বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে ক্লাস নিতে যাচ্ছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আমন্ত্রণে সমুদ্রবিজ্ঞান বিভাগের সম্মান শেষবর্ষের Evolution and Earth's Biosphere (বিবর্তন ও পৃথিবীর জীবমণ্ডল) শীর্ষক কোর্সটি পরিচালনা করবেন ড. হাছান। খণ্ডকালীন শিক্ষক হিসেবে  রবিবার (৪ আগস্ট)  থেকে সেখানে ক্লাস নেবেন তিনি।

শনিবার (৩ আগস্ট) তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

হাছান মাহমুদ পরিবেশ রসায়নের বিশেষ ক্ষেত্রভুক্ত বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জনের আগে পরিবেশবিজ্ঞান, রসায়ন ও আন্তর্জাতিক রাজনীতি—এই তিন বিষয়ে মাস্টার্স করেন ড. হাছান মাহমুদ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে বেলজিয়ামের 'ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস' থেকে ‘হিউম্যান ইকোলজি’ ও ইউনিভিার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স করেন তিনি। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন। ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ তাকে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত করে।

হাছান মাহমুদ অতিথি শিক্ষক হিসেবে ক্লাস নেওয়ার পর শিক্ষক-শিক্ষার্থীদের অনুরোধে ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পরিবেশবিজ্ঞানের খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দেন তিনি। এর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিজ বিষয়ে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেছেন হাছান মাহমুদ।

এক দশকেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন সময়ে সরকারের পরিবেশমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন হাছান মাহমুদ।