• বুধবার, ফেব্রুয়ারি ২৬, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:২২ সকাল

কাদের: চামড়ার শিল্পে অপরাধের প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা

  • প্রকাশিত ০৪:১৩ বিকেল আগস্ট ১৪, ২০১৯
সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি

"যার বিরুদ্ধে অপরাধের প্রমাণ পাওয়া যাবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কেউ রেহাই পাবে না।"

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, চামড়ার দাম নিয়ে সিন্ডিকেটের কারসাজি রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। এক্ষেত্রে যার বিরুদ্ধে অপরাধের প্রমাণ পাওয়া যাবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কেউ রেহাই পাবে না।

বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে ঈদের শুভেচ্ছা বিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, "সিন্ডিকেটের বিষয়টি নিরপেক্ষভাবে জানা দরকার। সিন্ডিকেটের একটা ব্যাপার আমাদের দেশে আছে। ফায়দা লোটার জন্য একটা মহল সিন্ডিকেট করে। সেধরনের কিছু হয়েছে কিনা, সেটা খোঁজ-খবর নিয়ে জানাবো। যার বিরুদ্ধে অপরাধের প্রমাণ পাওয়া যাবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কেউ রেহাই পাবে না।"

তিনি বলেন, তদন্তে যদি ধরা পড়ে যে, চামড়ার দাম কমে যাওয়ার পেছনে সিন্ডিকেট কাজ করেছে তাহলে যে ব্যক্তি যে মাত্রায় এ শিল্পের ক্ষতি করেছে তার বিরুদ্ধে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

সেতুমন্ত্রী বলেন, "ঈদ গেলো গত পরশু দিন। এই স্বল্প সময়ের মধ্যে এসব ব্যাপারে মূল্যায়নের সময় আসেনি। চামড়া শিল্পে অপরাধমূলক কাজ হলে সরকার তা খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে।"

বিএনপি’র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছিলেন, "সরকারের একজন নেতার সিন্ডিকেটের কারণে চামড়ার দাম কমেছে’, এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, "ওদেরতো (বিএনপি) কোনও কাজ নেই। তারা তো ঢালাও অভিযোগ করে। তথ্য প্রমাণসহ তাদেরকে বলতে হবে, সরকারের কোন ব্যক্তির সিন্ডিকেটের কারণে চামড়া শিল্পের সমস্যা হয়েছে।"

সবমিলিয়ে ঈদযাত্রা কেমন ছিল, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, মোটামুটি স্বস্তিদায়ক হয়েছে। তবে কিছু ভুল ছিল, সেই ভুল থেকে আমরা শিক্ষা নেবো। এলেঙ্গা থেকে রংপুর মহাসড়ক চার লেন না হওয়া পর্যন্ত এই দুর্ভোগ থাকবে। তবে ক্রমান্বয়ে এই দুর্ভোগ শেষ হবে। আমরা এরজন্য কাজ করছি।