• বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:০০ বিকেল

গাজীপুর সাফারি পার্কে গুইসাপ খেয়ে বাঘের মৃত্যু

  • প্রকাশিত ০৪:৫৯ বিকেল আগস্ট ১৭, ২০১৯
বাঘ
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের রয়েল বেঙ্গল টাইগার। সৈয়দ জাকির হোসেন/ঢাকা ট্রিবিউন

মৃত্যুর প্রায় সপ্তাহখানেক আগে বড় আকৃতির একটি গুইসাপ খেয়ে ফেলে বাঘটি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি বাঘের মৃত্যু হয়েছে। গত সোমবার (১২ আগস্ট) ঈদের দিন দুপুরে বাঘ বেষ্টনীর (কোর সাফারি পার্ক) ভেতরে রাস্তার ওপর মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে পার্ক কর্তৃপক্ষ। পার্কের ভারপ্রাপ্ত সুপারভাইজার তবিবুর রহমান বাঘের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

সুপারভাইজার তবিবুর রহমান জানান, “মৃত্যুর প্রায় সপ্তাহখানেক আগে বাঘটি বড় আকৃতির একটি গুইসাপ খেয়ে ফেলে। এরপর থেকে বাঘটি অন্যকোনো খাবার গ্রহণ করেনি। খাবার  গ্রহণ না করায় প্রায়ই বাঘটি ঝিমিয়ে পড়তো। পরে অচেতন করে চিকিৎসাও দেওয়া তাকে।” তবে চিকিৎসার পর থেকে বাঘটিকে আর প্রকাশ্যে দেখা যায়নি বলেও জানান তিনি।

ধারণা করা হচ্ছে, গুইসাপ খেয়ে ফেলার কারণেই বাঘটি অসুস্থ হয়ে পড়ে, একারণে অন্যান্য খাবার গ্রহণ না করায় শরীর দুর্বল হয়ে পড়ায় বাঘটি মারা যেতে পারে।

শ্রীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা উকিল উদ্দিন জানান, “মৃত বাঘটির ময়নাতদন্ত শেষে দেহের নমুনা পরীক্ষার জন্য ঢাকার কেন্দ্রীয় রোগ গবেষণাগারে পাঠানো হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।” খাদ্যের বিষক্রিয়া থেকেও বাঘটির মৃত্যু হতে পারে বলেও তিনি জানান।