• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৪ রাত

টাইগারদের নতুন কোচ রাসেল ডমিঙ্গো

  • প্রকাশিত ০৫:০৮ সন্ধ্যা আগস্ট ১৭, ২০১৯
রাসেল ডমিঙ্গো
রাসেল ডমিঙ্গো। এএফপি

সাবেক প্রোটিয়া কোচ ডমিঙ্গো'র সাথে ২ বছরের চুক্তি করেছে বিসিবি

দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গোকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাবেক প্রোটিয়া কোচের সঙ্গে দুইবছরের চুক্তি করেছে বিসিবি।

শনিবার (১৭ আগস্ট) মিরপুরে বিসিবি কার্যালয়ে স্টিভ রোডসের উত্তরসূরি হিসেবে রাসেলের নাম ঘোষণা করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। 

গণমাধ্যমকে তিনি জানান, "টাইগারদের নিয়ে ডমিঙ্গোর ভবিষ্যৎ পরিকল্পনা বিশ্লেষণ করে তাকেই কোচ হিসেবে উপযুক্ত মনে হয়েছে। তার অভিজ্ঞতার ভাণ্ডার সমৃদ্ধ এবং ক্রিকেট নিয়ে তার দর্শন ও প্রজ্ঞায় আমরা মুগ্ধ হয়েছি। টাইগারদের সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কী করতে হবে, সেসম্পর্কে তার পরিষ্কার ধারণা রয়েছে।"

ডমিঙ্গো গণমাধ্যমকে জানান, তিনি নতুন এই চ্যালেঞ্জের জন্য মুখিয়ে ছিলেন। তিনি বলেন, "বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হওয়াটা আমার জন্য অত্যন্ত সম্মানের। বিগত বছরগুলোতে বাংলাদেশের ক্রিকেটের অগ্রগতি আমি অত্যন্ত আগ্রহের সাথে পর্যবেক্ষণ করেছি।"

"আমি বাংলাদেশের ক্রিকেটের অগ্রগতির ধারা অব্যাহত রাখতে চাই। এছাড়াও দলের ভবিষ্যতের জন্য নতুন প্রতিভা খুঁজে বের করতে চাই", যোগ করেন সাবেক প্রোটিয়া কোচ।

উল্লেখ্য, ৪৪ বছর বয়সী রাসেল ডমিঙ্গো একজন পেশাদার কোচ। তিনি দীর্ঘদিন দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলে কাজ করেছেন। গত ৭ আগস্ট ঢাকায় এসে বিসিবি’র কাছে সাক্ষাৎকার দেন তিনি।

তবে ডমিঙ্গো কখনো পেশাদার ক্রিকেট খেলেননি। মাত্র ২২ বছর বয়সে কোচের যোগ্যতা অর্জন করেন পোর্ট এলিজাবেথে জন্মগ্রহণ করা ডমিঙ্গো। ২৫ বছর বয়সে ইস্টার্ন প্রভিন্সে যুবাদের কোচ হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়।

পরে ২০০৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সময় দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব ১৯ দলের কোচের দায়িত্ব পান তিনি।

দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের কোচ ছিলেন ডমিঙ্গো।  ২০১৩ সালে গ্যারি কারস্টেন পদত্যাগ করার পর দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের কোচ হন তিনি।