• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

ইলিশে ভরে উঠেছে চাঁদপুরের মাছ বাজার

  • প্রকাশিত ০৫:৫৫ সন্ধ্যা আগস্ট ২২, ২০১৯
চাঁদপুরের বড় স্টেশন মাছ বাজার
চাঁদপুরের বড় স্টেশন মাছ বাজারে প্রচুর পরিমাণে বেড়েছে ইলিশের আমদানি। ইউএনবি

এসব ইলিশের দামও রয়েছে নাগালের মধ্যে

ঈদের পর থেকেই চাঁদপুর জেলা শহরে ও উপজেলার বিভিন্ন হাট-বাজারে ইলিশের প্রচুর আমদানি লক্ষ্য করা গেছে। আর এসব ইলিশের দামও রয়েছে নাগালের মধ্যে। জেলার বড় রেল ষ্টেশন মাছ ঘাটে গিয়ে দেখা যায়, প্রচুর ইলিশ মাছ আসছে দক্ষিণাঞ্চল থেকে। শ্রমিক ও জেলেদের কোলাহলে মাছ বাজার এখন ২৪ ঘন্টা মুখর হয়ে রয়েছে। দৈনিক শত শত মণ ইলিশ মাছ আসছে এই ঘাটে।  অল্প কিছু চিংড়ি ছাড়া বাজারের সর্বত্র ইলিশ মাছে পূর্ণ। অন্য কোনও মাছ নেই এখানে।

প্রবীণ ইলিশ ব্যবসায়ী নুরুল ইসলাম (৫৮) জানান, ঈদের পর থেকেই এখানে ইলিশের আমদানি বেড়েছে। সড়ক যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় সহজেই মাছ আসছে এখানে। এখন পুরো মাছঘাট কর্মচঞ্চল। প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত ব্যস্ত থাকে মাছ ঘাট এলাকা।    

ইলিশের দাম প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে ব্যবসায়ীরা জানান, স্বাদ অত্যন্ত ভালো হওয়ার কারণে পদ্মার ইলিশের দামও বেশি। এক কেজি ওজনের পদ্মার একটি ইলিশ কেজিতে ৯০০ টাকায় বিক্রি হচ্ছে যেখানে হাতিয়ার সমুদ্রের ইলিশ প্রতি কেজি ৭০০  টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া মাঝারি সাইজের ইলিশ প্রতি কেজি ৪৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। চাঁদপুর পাওয়ার হাউজের প্রকৈৗশলী তোসাদ্দেক হোসেন জানান, তিনি দুই কেজি ওজনের ইলিশ কিনেছেন ২১০০ টাকা কেজি দরে । 

খোঁজ নিয়ে জানা যায়, বেশির ভাগ ইলিশ আসে হাতিয়া, সন্দীপ,ঢালচর, বরগুনা, নিঝুমদ্বীপ, চরফ্যাশন, পাথরঘাটা ও ভোলা থেকে। তবে, আমদানি হওয়া বেশিরভাগ ইলিশ আসে হাতিয়া তার আশপাশের সমুদ্র এলাকা থেকে। হাতিয়া থেকে  ট্রাকে বা পিকআপে চাঁদপুর আসতে সময় লাগে ৩ থেকে সাড়ে ৩ ঘন্টা। এতে খরচও কম, ঝামেলাও কম বলে জানান ড্রাইভার এনামুল হক ও তার সহযোগী রফিক।

এদিকে ইলিশের আমদানি বেড়ে যাওয়ায় বড় স্টেশন মাছ বাজারের ৮/৯শ' দিনমজুর অত্যন্ত ব্যস্ত সময় পার করছেন। দিনমজুর সিরাজকে এ প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, "অহন কথা বলার সময় নাই ভাই । সকাল থেকে রাত পর্যন্ত কাম করি।"

এদিকে ইলিশের মৌসুম শুরু হওয়ার সাথে সাথে চাঁদপুরে বাড়ছে পর্যটকদের সংখ্যা। তাদেরকে চাঁদপুরের বিভিন্ন রেস্তোরাঁয় ইলিশের নানা রেসিপি দিয়ে আপ্যায়ন করা হয়ে থাকে। এখন বড় রেলওয়ে স্টেশনের হোটেলগুলোর আশপাশের এলাকা টাটকা ইলিশের গন্ধে ভরপুর হয়ে থাকে সবসময়। এই জন্যই চাঁদপুরকে ’ইলিশের বাড়ি চাঁদপুর’ নাম দেওয়া হয়েছে। ইতোমধ্যে ইলিশের বাড়ি চাঁদপুর নামটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারিভাবে অনুমোদনও করেছেন।