• মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:০২ বিকেল

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা: ৭ সেপ্টেম্বর ঢাকায় বিশ্ববিদ্যালয় মেলা

  • প্রকাশিত ১২:৫৯ দুপুর আগস্ট ৩০, ২০১৯
উচ্চ শিক্ষা
প্রতীকী ছবি

বাংলাদেশে আয়োজিত এ মেলায় যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীরা পছন্দসই ১৪টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবে

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য আগামী ৭ সেপ্টেম্বর ঢাকায় বিশ্ববিদ্যালয় মেলা অনুষ্ঠিত হবে।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের স্টুডেন্ট অ্যাডভাইজিং সেন্টার আয়োজিত ‘সাউথ এশিয়ান ফল ট্যুর ২০১৯’ শীর্ষক মেলায় ড্রিউ ইউনিভার্সিটি, জর্জ ম্যাসন ইউনিভার্সিটি, হফস্ট্রা ইউনিভার্সিটি, এনওয়াইইউ ট্যান্ডন স্কুল অব ইঞ্জিনিয়ারিং, ইউনিভার্সিটি অব হস্টন-ভিক্টোরিয়া এবং ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডাসহ যুক্তরাষ্ট্রের মোট ২৬টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফল সেশনে ভর্তির উদ্দেশ্যে শিক্ষার্থীদের উৎসাহী করা ও আগ্রহীদের সুযোগ দেওয়ার জন্য এ মেলার আয়োজন করা হয়েছে। বাংলাদেশের পর নেপালসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে এ শিক্ষা মেলা অনুষ্ঠিত হবে।  

ঢাকাস্থ মার্কিন দূতাবাস জানিয়েছে, বাংলাদেশে আয়োজিত এ মেলায় যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীরা পছন্দসই ১৪টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবে। এছাড়া ১২টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি সহায়তা করার জন্য প্রতিনিধিরা থাকবে।

মেলায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত তথ্য ছাড়াও শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা প্রক্রিয়ার তথ্য এবং পড়াশোনার ক্ষেত্রে আর্থিক সহায়তার সুযোগ সম্পর্কেও ধারণা দেওয়া হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের সহায়তার জন্য ঢাকাসহ বাংলাদেশের বিভাগীয় শহরগুলোতে তথ্য কেন্দ্র রয়েছে। কেন্দ্রগুলো হচ্ছে- ঢাকাস্থ মার্কিন দূতাবাস, ধানমন্ডিতে এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস, আমেরিকান কর্নার ইন চিটাগং, আমেরিকান কর্নার ইন খুলনা, সিলেট এবং রাজশাহী।