• বৃহস্পতিবার, নভেম্বর ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০১ রাত

চোখ নষ্ট করায় ১০ জনের যাবজ্জীবন

  • প্রকাশিত ১০:৪৬ সকাল সেপ্টেম্বর ২, ২০১৯
রায়

একই সাথে সাজাপ্রাপ্ত প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে

সিলেটের গোয়াইনঘাটে চুন ঢেলে চোখ নষ্ট করে দেয়ার অভিযোগে এসিড সন্ত্রাস দমন আইনে ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছে আদালত। একইসাথে প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সিলেটের গোয়াইনঘাট উপজেলার রাউৎগ্রামের আব্দুস সালাম, মো. নুরুল মিয়া, আলতাব মিয়া, রুবেল আহমদ, সামসুল ইসলাম সাদ্দাম, আব্দুর রহিম, আয়াত উদ্দিন, মাসুক মিয়া, মোহাম্মদ আলী ও আব্দুর রহিম।

রবিবার (১ সেপ্টেম্বর) দুপুরে সেশন জজ ও এসিড দমন অপরাধ ট্রাইব্যুনালের বিচারক মো.রাশেদুজ্জামান রাজা রায় ঘোষণা করেন। 

সিলেট জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর সামসুল ইসলাম রায় ঘোষণার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, "রায় ঘোষণার সময় রুবেল ছাড়া বাকি নয়জনই আদালতে উপস্থিত ছিলেন। আদালত পলাতক রুবেলের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দিয়েছেন। এছাড়া জরিমানার টাকা ক্ষতিগ্রস্তদের হাতে তুলে দিতে নির্দেশও দেন।"

মামলার নথি থেকে জানা যায়, সরকারি খাস জমিতে বসবাসরত সিলেটের গোয়াইঘাটের উত্তর রাউতগ্রামের আব্দুল মৃত জব্বারের ছেলে জমির উদ্দিনের পরিবারকে উচ্ছেদ করতে না পেরে ২০১৩ সালের ২৬ মার্চ সন্ধ্যা ৭টায় তাদের বাড়িতে হামলা চালায় আসামিরা। এসময় তারা জমির উদ্দিনের ভাই আজির উদ্দিন ও আলাউদ্দিনের চোখে চুন ঢেলে দিয়ে চোখ নষ্ট করে দেয়।

এঘটনার সাতদিন পর ৩ এপ্রিল জমির উদ্দিন গোয়াইঘাট থানায় ১০জনকে আসামি করে মামলা দায়ের করেন। একই বছরের ২৫ ডিসেম্বর আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র প্রদান করেন তদন্তকারী কর্মকর্তা সাব ইনস্পেক্টর (এসআই ) হাবিবুর। মামলাটি এসিড সন্ত্রাস নির্মূল দমন ট্রাইব্যুনালে স্থানান্তর হলে ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের পর বিচার কার্যক্রম শুরু হয়।