• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:১৯ রাত

পলিথিন-প্লাস্টিক বর্জ্য থেকে নারায়ণগঞ্জে তৈরি হবে জ্বালানি তেল

  • প্রকাশিত ০৭:৩০ রাত সেপ্টেম্বর ২, ২০১৯
নারায়ণগঞ্জ জ্বালানি
ছবি: ঢাকা ট্রিবিউন

প্লাস্টিক ও পলিথিন শহরে জলাবদ্ধতা সৃষ্টির অন্যতম কারণ। এই প্রকল্প সফলভাবে চলমান থাকলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৫০ ভাগেরও বেশি পলিথিন জ্বালানি তেল উৎপাদনে ব্যবহৃত হবে

পলিথিন ও প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল ডিজেল ও পেট্রোল উৎপাদনের লক্ষ্যে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়নে পলিথিন ও প্লাস্টিক বর্জ্য থেকে ডিজেল এবং পেট্রোল উৎপাদন প্রকল্পের উদ্বোধন করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এই প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে বেসরকারি প্রতিষ্ঠান মেঘা অর্গানিক বাংলাদেশকে।

সোমবার (২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১ টায় ফতুল্লা পঞ্চবটিস্থ কম্পোস্ট প্লান্টে (জৈব সার উৎপাদন কেন্দ্রে) এ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠিত হয়। সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ.এফ.এম এহতেশামূল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

অনুষ্ঠানে মেয়র আইভী বলেন, দেশে এই প্রক্রিয়ায় জ্বালানি তেল উৎপাদনের প্রকল্প একবারে নতুন নয়। এর আগেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুদানের মাধ্যমে এই কার্যক্রম শুরু করেছিলেন।

তিনি বলেন, প্লাস্টিক ও পলিথিন শহরে জলাবদ্ধতা সৃষ্টির অন্যতম কারণ। এই প্রকল্প সফলভাবে চলমান থাকলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৫০ ভাগেরও বেশি পলিথিন জ্বালানি তেল উৎপাদনে ব্যবহৃত হবে। ফলে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা নিশ্চিতসহ জলাবদ্ধতা নিরসন সম্ভব হবে। সিটি কর্পোরেশনের সব কাউন্সিলরকে নিজ নিজ ওয়ার্ডের পরিচ্ছন্নতা নিশ্চিতের পাশাপাশি এই প্রকল্পে প্লাস্টিক-পলিথিন সরবরাহের আহ্বান জানান।

 
ছবি: ঢাকা ট্রিবিউনমেঘা অর্গানিক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমান বলেন, জ্বালানি তেল উৎপাদন প্রকল্পে প্রতিদিন প্রায় ৫০০ কেজি প্লাস্টিক পলিথিন থেকে ডিজেল, পেট্রোল, অকটেন ও কার্বন উৎপাদিত হবে। পরবর্তীতে প্লাস্টিক পলিথিনের প্রাপ্যতা উৎপাদনের পরিমাণ সাপেক্ষে আরও বৃদ্ধি করা হবে। 

তিনি আরও বলেন, কাঁচামালের যোগান দিতে প্রতি কেজি পলিথিন ও প্লাস্টিক মান অনুযায়ী ২০ থেকে ৩০ টাকা কেজি দরে কিনে নেওয়া হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- পরিবেশ আন্দোলন নারায়ণগঞ্জের সভাপতি এবি সিদ্দিক, প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা, সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী মো. আশরাফুল ইসলামসহ কাউন্সিলর ও সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা।