• শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:১১ দুপুর

চাপড়া বিলের নৌকাবাইচে চ্যাম্পিয়ন ‘আল্লাহ ভরসা’ ও ‘নথখোলা আদর্শ তরী’

  • প্রকাশিত ০৯:১২ রাত সেপ্টেম্বর ২, ২০১৯
চাপড়া বিলের নৌকাবাইচ
টাঙ্গাইলের চাপড়া বিলের নৌকাবাইচ ঢাকা ট্রিবিউন

বাদ্যযন্ত্রের তালে তালে বৈঠার ছপ ছপ শব্দ মিলেমিশে যেন একাকার হয়ে গিয়েছিল চাপড়া বিলে

টাঙ্গাইলের বাসাইলে চাপড়া বিলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২ সেপ্টেম্বর) বিকেলে মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মিয়া স্মৃতি সংসদের উদ্যোগে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে চ্যাম্পিয়ন হয়েছে ‘আল্লাহ ভরসা’ ও খেল্লা নৌকার মধ্যে ‘নথখোলা আদর্শ তরী’ নামের দু্ইটি নৌকা।

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা দেখতে দুপুর থেকেই দর্শনার্থীদের ঢল নামে চাপড়া বিল এলাকায়। আশপাশের এলাকা থেকে সব বয়সী হাজার হাজার মানুষ বাইচ দেখতে আসেন। এই প্রতিযোগিতা উপলক্ষে ব্যাপক প্রচারণাও চালানো হয়। 

জেলার বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত নৌকা নিয়ে রং-বেরংয়ের পোশাকে সেজে এতে অংশ নেন প্রতিযোগীরা। াদ্যযন্ত্রের তালে তালে বৈঠার ছপ ছপ শব্দ মিলেমিশে যেন একাকার হয়ে গিয়েছিল চাপড়া বিলে। কেউ কেউ আবার ছোট নৌকা ভাড়া করে বন্ধু-স্বজনদের নিয়ে বিলের বিভিন্ন জায়গায় অবস্থান নেন। বিপুল জনসমাগমকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য দায়িত্বরত ছিলেন সেখানে। সন্ধ্যার দিকে শেষ হয় এই বাইচ প্রতিযোগিতা।





 

ছবি: ঢাকা ট্রিবিউনঅনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম জোয়াহের। উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী অলিদ ইসলামের সভাপতিত্বে এর উদ্বোধন করেন টাঙ্গাইলের জেলা প্রশাসক শহীদুল ইসলাম। প্রধান আলোচক ছিলেন রাজধানীর বিআরবি হাসপাতালের চিফ কনসালটেন্ট অধ্যাপক ডা. আব্দুস সামাদ। এছাড়াও টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা শামছুন নাহার স্বপ্না প্রমুখ উপস্থিত ছিলেন।


এই নৌকা বাইচ প্রতিযোগিতায় সিপাই নৌকার মধ্যে ভূয়াপুর উপজেলার গাবসারা ইউনিয়নের ‘আল্লাহ ভরসা’ নামে নৌকাটি চ্যাম্পিয়ন হয়। খেল্লা নৌকার মধ্যে চ্যাম্পিয়ন হয় ‘নথখোলা আদর্শ তরী’।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করে অতিথিরা।

উল্লেখ্য, চাপড়া বিলে প্রতি বছরই এই বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।