• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:১৩ রাত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন মঙ্গলবার

  • প্রকাশিত ১০:১৫ রাত সেপ্টেম্বর ২, ২০১৯
জাভেদ জারিফ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ রয়টার্স

জাবেদ জারিফ এমন এক সময়ে ঢাকা সফর করছেন যখন ইরান-যুক্তরাষ্ট্র টানাপোড়েন চলছে

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ঢাকায় আসছেন। ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ‘ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওরা)’ সম্মেলনে যোগ দেবেন তিনি।

রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে আগামী বুধ ও বৃহস্পতিবার (৪ ও ৫ সেপ্টেম্বর) এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, কেনিয়া, সিশেলস, মরিশাস ও মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রীরাও যোগ দেবেন। খবর বাংলা ট্রিবিউনের।

এর আগে গত সপ্তাহে তিনি চীন, জাপান ও মালয়েশিয়া সফর করেন।

সরকারের একজন কর্মকর্তা বলেন, “ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনারও আনুরোধ করেছেন।”

জাবেদ জারিফ এমন এক সময়ে ঢাকা সফর করছেন যখন ইরান-যুক্তরাষ্ট্র টানাপোড়েন চলছে। এই প্রেক্ষাপটে গত সপ্তাহে ফ্রান্সে অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেন তিনি।

এ বিষয়ে সরকারের আরেকজন কর্মকর্তা বলেন, “তেহরান ও ওয়াশিংটনের মধ্যে বিরোধ আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কে কোনও প্রভাব ফেলবে না।”

ঢাকার সঙ্গে তেহরানের কূটনৈতিক সম্পর্ক সবসময় উষ্ণ এবং সেখানে সবসময় জ্যেষ্ঠ কূটনীতিকদের রাষ্ট্রদূত করে পাঠানো হয় বলে তিনি জানান।

উল্লেখ্য, গত জানুয়ারিতে ইরানের নতুন রাষ্ট্রদূত বাংলাদেশে যোগ দিয়েছেন। গত মাসে এএফএম গাওসুল আজমকে ইরানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয় সরকার।