• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

‘প্রতিবন্ধীবান্ধব’ ওয়েবসাইট চালু করলো ব্র্যাক

  • প্রকাশিত ০৯:৪৯ রাত সেপ্টেম্বর ৮, ২০১৯
ব্র্যাক
রবিবার (৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে ‘প্রতিবন্ধীবান্ধব’ ওয়েবসাইট চালু করেছে ব্রাক। বাসস

এই ওয়েবসাইটের নতুন ফিচারগুলোর সাহায্যে প্রতিবন্ধী ব্যক্তিরা কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও ফোন ব্যবহার করতে পারবেন, এমনকি চাকরির জন্য আবেদনও করতে পারবেন

প্রতিবন্ধীদের সহজে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে ‘প্রতিবন্ধীবান্ধব’ ওয়েবসাইট চালু করেছে ব্রাক।

রবিবার (৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রধান অতিথি হিসেবে এই ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম।

এই ওয়েবসাইটের নতুন ফিচারগুলোর সাহায্যে প্রতিবন্ধী ব্যক্তিরা কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও ফোন ব্যবহার করতে পারবেন। এর পাশাপাশি কন্ঠস্বর কিংবা শুধুমাত্র কিবোর্ডের মাধ্যমেও এই ওয়েবসাইটটি চালাতে পারবেন প্রতিবন্ধীরা। এতে প্রয়োজনমতো অক্ষর ছোট-বড় করার সুবিধা আছে।

অন্যদিকে, চোখের উপর চাপ কমাতে ছবি সাদাকালো বা অন্য যেকোনো রঙে রূপান্তরিত করা যাবে। দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিরা বিভিন্ন তথ্য কণ্ঠস্বরের মাধ্যমে শুনতে পারবেন। ছবির বর্ণনাও শুনতে পারবেন তারা।

অন্যদিকে, www.brac.net এই ওয়েবসাইট ব্যবহার করে সকল স্তরের প্রতিবন্ধীরা ইন্টারনেট সরকারি-বেসরকারি স্বাস্থ্যসেবা,শিক্ষা, অর্থ ও অন্যান্য প্রয়োজনীয় ক্ষেত্রে প্রবেশ করার সুবিধা পাবেন।

সংস্থার নির্বাহী পরিচালক আসিফ সালেহ'র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপির মানবাধিকার বিভাগের প্রধান কারিগরি উপদেষ্টা শারমীলা রাসুল। আরও উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইসমাইল এবং উপসচিব ড. মো. আবুল হোসেন।