• বৃহস্পতিবার, নভেম্বর ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০১ রাত

প্রধানমন্ত্রী: রোহিঙ্গারা বাংলাদেশের বোঝা, কত দিন তাদের রাখব?

  • প্রকাশিত ১০:১৬ রাত সেপ্টেম্বর ৯, ২০১৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাপানের বিদায়ী রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সংসদ ভবন কার্যালয়ে সাক্ষাৎ করেন। ফোকাস বাংলা

‘তাদের (মিয়ানমার) রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে। এ বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশের জন্য এক বড় বোঝা। আমরা কত দিন তাদের রাখব?’

বাংলাদেশ থেকে নিজেদের ১১ লাখ রোহিঙ্গা নাগরিককে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে জাপানের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৯ সেপ্টেম্বর) জাপানের বিদায়ী রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি প্রধানমন্ত্রীর সাথে তার সংসদ ভবন কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী বলেন, “তাদের (মিয়ানমার) রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে। এই বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশের জন্য এক বড় বোঝা। আমরা কতদিন তাদের রাখব?”

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এতথ্য জানান।

জাপানের রাষ্ট্রদূত উল্লেখ করেন যে তার দেশের সহানুভূতি সবসময় বাংলাদেশের সাথে রয়েছে।

রোহিঙ্গাদের আসতে ও আশ্রয় দিতে বাংলাদেশের অবস্থানের ভূয়সী প্রশংসা করেন হিরোইয়াসু ইজুমি। সেইসাথে তিনি সীমান্তে বেড়া নির্মাণ না করার জন্যও বাংলাদেশের প্রশংসা করেন।

তিনি বলেন, বাংলাদেশ বিষয়টি নিয়ে মিয়ানমারের সাথে কোনো ধরনের সংঘাতে যায়নি। রোহিঙ্গাদের নিজ ভূমি রাখাইন রাজ্যে ফেরত পাঠাতে মিয়ানমার সরকারের সাথে শান্তিপূর্ণ আলোচনায় যাওয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন তিনি।