• রবিবার, অক্টোবর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০০ রাত

কারা মহাপরিদর্শক: কারাগারে ১৪১ জনের বিপরীতে কাজ করছেন ৯ চিকিৎসক

  • প্রকাশিত ০৭:৫৯ রাত সেপ্টেম্বর ১৬, ২০১৯
কারা মহাপরিদর্শক
সোমবার নারায়ণগঞ্জ জেলা কারাগারে কয়েকটি প্রকল্পের উদ্বোধন শেষে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন কারা মহা-পরিদর্শক ব্রিগেডিয়ার এ কে এম মোস্তফা কামাল পাশা ঢাকা ট্রিবিউন

ইতোমধ্যে এ বিষয়ে স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে গোলটেবিল বৈঠকও হয়েছে বলেও জানান তিনি

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার এ কে এম মোস্তফা কামাল পাশা বলেছেন, সারাদেশের কারাগারগুলোতে ১৪১ জন চিকিৎসকের পদ থাকলেও সেখানে মাত্র ৯ জনের পদায়ন হয়েছে। এ সংকট দূর করাসহ বন্দিদের চিকিৎসার মান উন্নয়নের জন্য সরকারের বিভিন্ন পর্যায়ে চেষ্টা করা হচ্ছে।

ইতোমধ্যে এবিষয়ে স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে গোলটেবিল বৈঠকও হয়েছে বলেও জানান তিনি।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে তিনি নারায়ণগঞ্জ জেলা কারাগারে কয়েকটি প্রকল্পের উদ্বোধন শেষে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কারাগারে উৎপাদিত পণ্যের লভ্যাংশের ৫০ ভাগ কারিগরকে দেওয়া হয়। এতে একদিকে যেমন তারা কাজ শিখছে অপরদিকে অর্থ উপার্জনও করছে। আর কারাগারে যারা বিভিন্ন বিষয়ে কারিগরি প্রশিক্ষণ নিচ্ছে, বন্দিজীবন শেষে বের হয়ে নতুন করে কর্মজীবন শুরু করতে পারবে।

বন্দিদের জীবনযাত্রার বিভিন্ন স্তরের মান উন্নয়নের বিষয় উল্লেখ করে কারা মহা-পরিদর্শক জানান, কারাগারে বন্দিরা জেল খাটছেন এমনটা যেন মনে না করেন সেলক্ষ্যে দেশের কারাগারগুলোকে সংশোধনাগার হিসেবে রূপান্তর করা হচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন কারা অধিদপ্তরের ডিআইজি টিপু সুলতান, নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেল সুপার সুভাষ কুমার ঘোষ, জেলার শাহ রফিকুল ইসলাম, ডেপুটি মহিলা জেলার তানিয়া জামানসহ অন্যান্য কর্মকর্তারা।