• রবিবার, মার্চ ২৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৪৭ রাত

আন্দোলনের মুখে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রক্টরের পদত্যাগ

  • প্রকাশিত ১১:৫৯ সকাল সেপ্টেম্বর ২৩, ২০১৯
ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

২০১৪ সালে ছাত্রলীগের মিছিলে গুলি করাসহ বেশ কয়েকটি অভিযোগ রয়েছে পদত্যাগকারী প্রক্টরের বিরুদ্ধে

তীব্র আন্দোলনের মুখে যোগদানের দ্বিতীয়দিনেই পদত্যাগে বাধ্য হলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান।

রবিবার (২২ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রাশিদ আসকারী ছাত্র উপদেষ্টার দায়িত্বে থাকা আইসিই বিভাগের অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মনকে সাময়িকভাবে প্রক্টর হিসেবে নিয়োগ দিয়েছেন।

এবিষয়ে উপাচার্য ড. রাশিদ আসকারী বলেন, "আন্দোলনের মুখে বর্তমান পরিস্থিতিতে সাময়িকভাবে অধ্যাপক পরেশকে প্রক্টরের দায়িত্ব দেওয়া হল। ভবিষ্যতে আমরা অনুসন্ধান করে স্থায়ী প্রক্টর নিয়োগ দেবো।"

এর আগে অধ্যাপক মাহবুবের পদত্যাগের দাবিতে ছাত্রলীগের একাংশের নেতা-কর্মীরা আন্দোলন শুরু করেন। তারা প্রশাসন ভবন ঘেরাও ও মেইন গেট অবরোধ করে রাখেন। পরে উপাচার্যের সাথে সাক্ষাৎ করে তারা ২০১৪ সালে ছাত্রলীগের মিছিলে গুলি করাসহ প্রক্টরের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ তুলে ধরেন।

উল্লেখ্য, শনিবার (২১ সেপ্টেম্বর) সাতদিনের মধ্যে ক্যাম্পাসকে মাদক ও বহিরাগত মুক্ত করার ঘোষণা দিয়ে টানা তৃতীয়বারের মত প্রক্টর হিসেবে যোগদান করেন বিভিন্ন ঘটনায় আলোচিত-সমালোচিত অধ্যাপক ড. মাহবুবুর রহমান। তৃতীয়বারের মতো তাকে প্রক্টর নিয়োগ দেওয়ায় ক্ষোভের সৃষ্টি হয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে।