• শুক্রবার, এপ্রিল ০৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৩৭ দুপুর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সম্মেলন শুরু

  • প্রকাশিত ০৬:৫৩ সন্ধ্যা সেপ্টেম্বর ২৬, ২০১৯
চবি ছাত্র ইউনিয়ন
বৃহস্পতিবার বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনটির সাবেক সভাপতি রুহিন হোসেন প্রিন্সঢাকা ট্রিবিউন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের নতুন কমিটি ঘোষণার মধ্য দিয়ে শুক্রবার এ সম্মেলন শেষ হবে

“পূর্ণাঙ্গ আবাসন-পরিবহন সুবিধা ও গবেষণাবান্ধব মুক্তবুদ্ধি চর্চার গণতান্ত্রিক ক্যাম্পাস চাই”- স্লোগানকে প্রতিপাদ্য করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের ৩১তম সম্মেলন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বেলা ১২টায়  বিশ্ববিদ্যালয়ের জারুল পয়েন্টে সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি রুহিন হোসেন প্রিন্স। ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক গৌরচাঁদ ঠাকুর অপুর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ধীষণ প্রদীপ চাকমা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের নতুন কমিটি ঘোষণার মধ্য দিয়ে শুক্রবার এ সম্মেলন শেষ হবে।

উদ্বোধনী বক্তব্যে রুহিন হোসেন প্রিন্স বলেন, “সাম্য এবং সংবিধানের মূল চারটি বিষয়ের বাস্তবায়ন ছাড়া মুক্তিযুদ্ধের চেতনা অকার্যকর। প্রত্যেক মানুষের আলাদা ধর্ম ও বর্ণ পরিচয় থাকতে পারে কিন্তু রাষ্ট্র সবার। এখানে কোনো বৈষম্য থাকতে পারে না। প্রতিদিনই সংখ্যালঘু এবং আদিবাসীদের ওপর অত্যাচার চলছে। ধর্মকে হাতিয়ার করে ধর্মীয় নেতারা সাধারণ মানুষের ওপরও অত্যাচার চালাচ্ছে। অর্থাৎ প্রত্যেক নাগরিকের জন্য কাঙ্খিত অধিকার আমরা নিশ্চিত করতে পারিনি।”

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল বলেন, “শিক্ষকরা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ '৭৩ পড়েও দেখেন না। সেখানে বিশ্ববিদ্যালয়ের আবাসন সুবিধা নিশ্চিতের কথা বলা হয়েছে।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনে অসুবিধার কথা তুলে ধরে তিনি বলেন, “গত এক দশক ধরে শাটল ট্রেনের কোনো পরিবর্তন নেই। সেই পুরনো বগি নিয়েই এটি চলছে।”

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে- ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ফয়েজ উল্লাহ, চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি এ্যানি সেন, সাধারণ সম্পাদক শোভন দাস, রাঙামাটি জেলা সভাপতি অভিজিৎ বড়ুয়াসহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।