• সোমবার, জানুয়ারী ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ রাত

সিলেটে পুলিশের 'নো হেলমেট, নো পেট্রোল' কর্মসূচি

  • প্রকাশিত ০৪:৪৮ বিকেল সেপ্টেম্বর ২৭, ২০১৯
মোটরসাইকেল আরোহী
মোটরসাইকেল আরোহী। সৈয়দ জাকির হোসেন/ঢাকা ট্রিবিউন

১ অক্টোবর থেকে সিলেটে হেলমেট ছাড়া কোনো মোটরসাইকেল আরোহী পেট্রোল কিনতে পারবেন না

নগরীতে সড়ক নিরাপত্তা নিশ্চিতে ‘নো হেলমেট, নো পেট্রোল’ শীর্ষক এক ব্যতিক্রমী কর্মসূচী গ্রহণ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। এ উদ্যোগের আওতায় এখন থেকে সিলেট শহরে হেলমেট ছাড়া  আর কোন মোটরসাইকেল আরোহী পেট্রোল কিনতে পারবেন না।

আগামী ১ অক্টোবর থেকে ‘নো হেলমেট, নো পেট্রোল’ উদ্যোগটি কার্যকর করা হবে বলে জানান সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) ফয়সাল মাহমুদ। ইতিমধ্যে নতুন এ উদ্যোগ নিয়ে ট্রাফিক বিভাগের সঙ্গে পেট্রোল পাম্প মালিক সমিতিও একমত পোষণ করেছেন বলে জানান তিনি।

এ প্রসঙ্গে ফয়সাল মাহমুদ বলেন, "দিন দিন মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। তার অন্যতম কারণ হলো হেলমেট ব্যবহার না করা। তাই হেলমেটবিহীন মোটরসাইকেল আরোহীর বিরুদ্ধে বেশ কিছুদিন থেকেই অভিযান চলছে। বর্তমানে কেউ যাতে কোনো অবস্থায় হেলমেট ছাড়া মোটরসাইকেল চালাতে না পারে সেজন্য ‘নো হেলমেট, নো পেট্রোল’ উদ্যোগের ঘোষণা দেয়া হয়েছে।"

সিলেট বিভাগীয় পেট্রোল পাম্প মালিক সমিতির সভাপতি মোহাম্মদ মোস্তফা কামাল বলেন, "সম্প্রতি ট্রাফিক বিভাগ আমাদের সঙ্গে এ বিষয়ে সভা করে সহযোগিতা চেয়েছেন। সভায় আমরাও একমত পোষণ করেছি। আমরাও চাই এই উদ্যোগ বাস্তবায়ন হোক। এখন ট্রাফিক বিভাগ অফিসিয়ালভাবে একটি চিঠি দিলেই আমরা তা কার্যকর করবো। আমরা হেলমেট ছাড়া কাউকে পেট্রোল দিব না।"

এদিকে এ উদ্যোগকে স্বাগত জানিয়ে নগরীর মোটরসাইকেল আরোহীরা। তারা জানান আগে না করলেও এই ব্যবস্থার ফলে এখন থেকে হেলমেট ব্যবহার করতে বাধ্য হন।