• বুধবার, নভেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৪৪ রাত

ভারতে পাচার হচ্ছিলো তক্ষকটি

  • প্রকাশিত ০৭:১৯ রাত সেপ্টেম্বর ২৭, ২০১৯
তক্ষক
উদ্ধারকৃত তক্ষক। ঢাকা ট্রিবিউন

‘তক্ষকের দাম ও তক্ষক দিয়ে তৈরি ওষুধ নিয়ে ব্যাপক গুজব ছড়ানো হয়েছে। আর গুজবে বিশ্বাস করে এক শ্রেণির লোকেরা রাতারাতি ধনী হবার স্বপ্নে তক্ষক শিকারে নেমেছে। মূলত ব্যাপক নিধনই তক্ষক বিলুপ্তির প্রধান কারণ’

ভারতে পাচারকালে একটি তক্ষকসহ চার জনকে গ্রেফতার করেছে যশোরের কোতোয়ালি থানা পুলিশ। 

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ভোরে যশোর সদরের কচুয়া গ্রামের একটি মসজিদের সামনে থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- যশোর শহরের মুড়লি এলাকার আব্দুল হকের ছেলে মোস্তাক বিল্লাহ (৪৭), কেশবপুর উপজেলার ঘুরুলিয়া গ্রামের আব্দুল মজিদের ছেলে ইউনুছ আলী (৪৫), একই উপজেলার লাঙ্গলকোর্ট গ্রামের শওকতের ছেলে রফিকুল ইসলাম (২৮)ও সাতক্ষীরার পাটকেলঘাটা এলাকার এরশাদ আলীর ছেলে আলমগীর হোসেন (২৮)। 

কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) আমিরুজ্জামান জানান, বিশ লাখ টাকা মূল্যের একটি তক্ষক ভারতে পাচারের জন্য হাত বদল হচ্ছে এমন খবরের ভিত্তিতে সেখানে হানা দেয় পুলিশ। পরে তক্ষকটি উদ্ধার করাসহ ওই চারজনকে গ্রেফতার করা হয়। 


আরো পড়ুন - চাঁদপুরে ধরা পড়েছে ভয়ংকর বিষধর ‘রাসেল ভাইপার’ সাপ


কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সমীর কুমার সরকার ঢাকা ট্রিবিউনকে বলেন,  “তক্ষকটি উদ্ধার করে আটককৃতদের বিরুদ্ধে একটি মামলা  দেওয়া হয়েছে। উদ্ধারকৃত তক্ষকটি বন বিভাগের কাছে হস্তান্তর করা হবে।” 

তক্ষক সম্পর্কে বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা ঢাকা ট্রিবিউনকে বলেন, “তক্ষক (Gecko) গিরগিটি প্রজাতির র্নিবিষ নিরীহ বন্যপ্রাণী। সাধারণত পুরাতন বাড়ির ইটের দেয়াল, ফাঁক-ফোকড় ও বয়স্ক গাছে এরা বাস করে। কীটপতঙ্গ, টিকটিকি, ছোট পাখি ও ছোট সাপের বাচ্চা খায়। আইইউসিএন এর লাল তালিকা অনুযায়ী এটি বিপন্ন একটি বন্যপ্রাণী।” 

তিনি আরো বলেন, “তক্ষকের দাম ও তক্ষক দিয়ে তৈরি ওষুধ নিয়ে ব্যাপক গুজব ছড়ানো হয়েছে। আর গুজবে বিশ্বাস করে এক শ্রেণির লোকেরা রাতারাতি ধনী হবার স্বপ্নে তক্ষক শিকারে নেমেছে। মূলত ব্যাপক নিধনই তক্ষক বিলুপ্তির প্রধান কারণ। তক্ষক দিয়ে তৈরি বিভিন্ন ওষুধের উপকারীতা নিয়ে সেসব শোনা যায়, বৈজ্ঞানিকভাবে তার কোনো ভিত্তি নেই। তারপরও এই গুজবটির কারণেই প্রাণীটি হারিয়ে যেতে বসেছে।”


আরো পড়ুন - ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির লক্ষ্মীপেঁচা উদ্ধার