• রবিবার, ডিসেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৭ রাত

আবাসন সমস্যার সমাধান না হলে ঢাবি ভিসির বাসায় ওঠার ঘোষণা

  • প্রকাশিত ০৮:২৪ রাত অক্টোবর ১, ২০১৯
ঢাবি আবাসন
বিদ্যমান আবাসন সংকট নিরসনের দাবিতে মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ সমাবেশ করেন শিক্ষার্থীরা ইউএনবি

'‌বিরাজমান আবাসন সমস্যা সমাধানের পর বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি করা উচিত, অন্যথায় নয়'

আবাসন সংকট নিরসনের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে ১৫ দিনের আল্টিমেটাম দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের একটি অংশ। এই সময়সীমার মধ্যে আবাসন সমস্যার সমাধান না হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক মো. আখতারুজ্জামানের বাসভবনে অবস্থান নেবেন বলে ঘোষণা দিয়েছেন তারা।

ছাত্রলীগের প্যানেল থেকে নির্বাচিত ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে এ ঘোষণা দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ব্যানারে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আবাসিক হলের প্রথম বর্ষের প্রায় দেড়শ শিক্ষার্থী এ প্রতিবাদ সমাবেশে অংশ নেন।

তানভীর হাসান সৈকত বলেন, ‘‘আমি শিক্ষার্থীদের পর্যাপ্ত আবাসিক সুযোগ-সুবিধার জন্য উপাচার্যের কাছে একটি স্মারকলিপি জমা দিয়েছি। স্মারকলিপির অনুলিপি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি, আমাদের প্রক্টর, হল প্রভোস্টদের ও ডাকসু নেতাদের কাছে দিয়েছি। এ নিয়ে আমি ডাকসুর সাধারণ সভায়ও আলোচনা করেছি, কিন্তু কোনো সমাধান পাইনি।’’

তিনি আরও বলেন, ‘‘বিরাজমান আবাসন সমস্যা সমাধানের পর বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি করা উচিত, অন্যথায় নয়।’’

 ‘‘সমস্যা সমাধানের জন্য আমরা উপাচার্যকে ১৫ দিনের আলটিমেটাম দিচ্ছি, এর মধ্যে কোনো সমাধান না হলে আমরা তার বাসায় অবস্থান নেব,’’ বলেন তিনি।

ডাকসু নিবার্চনে জাতীয়তাবাদী ছাত্রদলের প্যানেল থেকে কমনরুম ও ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক পদে অংশগ্রহণকারী কানেতা ইয়ালাম এ প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন।