• বুধবার, অক্টোবর ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

জাবি উপাচার্যের অপসারণ দাবিতে ধর্মঘট চলছে

  • প্রকাশিত ০২:২৮ দুপুর অক্টোবর ২, ২০১৯
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের চূড়ান্ত পরীক্ষা ধর্মঘটের আওতামুক্ত রয়েছে 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য পদ থেকে অধ্যাপক ফারজানা ইসলামকে অপসরণের দাবিতে দুই দিনব্যাপী ধর্মঘট চলছে। 

বুধবার (২ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন ও প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে ধর্মঘট শুরু করেন "দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর" ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। 

আন্দোলনকারীরা অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে উন্নয়ন প্রকল্পে দুর্নীতি ও নৈতিক স্খলনের অভিযোগ তুলে তার স্বেচ্ছা পদত্যাগে ১ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দেন। ওই সময়ের মধ্যে পদত্যাগ না করায় আজ থেকে উপাচার্যকে সরিয়ে দিতে ধর্মঘটের ডাক দেন আন্দোলনকারীরা। 

গতকাল মঙ্গলবার (১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে উপাচার্য ফারজানা ইসলাম আন্দোলনরতদের দাবি ‘অযৌক্তিক’ অ্যাখ্যা দিয়ে তিনি পদত্যাগ করবেন না বলে জানান। 

ধর্মঘটের অংশ হিসেবে বুধবার দিবাগত রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিশমাইল এলাকায় পরিবহন ডিপো অবরোধ করেন আন্দোলনরতরা। ফলে ক্যাম্পাস থেকে রাজধানীসহ বিভিন্ন রুটে কোনো গাড়ি ছেড়ে যেতে পারেনি। পরে সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের সবগুলো ফটক আটকে অবস্থান নেন আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। 

এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমে অচলাবস্থা দেখা দিয়েছে। তবে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের চূড়ান্ত পরীক্ষা ধর্মঘটের আওতামুক্ত রয়েছে।