• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৫৩ দুপুর

বরগুনায় অনুষ্ঠিত হলো দেশের সর্ববৃহৎ ইলিশ উৎসব

  • প্রকাশিত ০৮:৫০ রাত অক্টোবর ২, ২০১৯
বরগুনা ইলিশ উৎসব
বুধবার বরগুনা সার্কিট হাউস মাঠে অনুষ্ঠিত হয় ইলিশ উৎসব ঢাকা ট্রিবিউন

এ ইলিশ উৎসবে অংশ নেয় জেলার ছয়টি উপজেলা থেকে ২৫টি স্টল। স্টলগুলোতে ছিল রান্না করা ইলিশের শতাধিক ধরনের বাহারি খাবার

বিষখালী, বলেশ্বর ও পায়রা বিধৌত বঙ্গোপসাগরের তীরঘেঁষা দেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় জেলা বরগুনায় অনুষ্ঠিত হয়েছে ইলিশ উৎসব। যৌথভাবে এর আয়োজন করে বরগুনা জেলা প্রশাসন ও বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম।

বুধবার (২ অক্টোবর) দিনব্যাপী জেলা সার্কিট হাউজ মাঠে উৎসবটি অনুষ্ঠিত হয়।

আয়োজকদের দাবি, দেশের সর্ববৃহৎ এ ইলিশ উৎসবে অংশ নেয় জেলার ছয়টি উপজেলা থেকে ২৫টি স্টল। স্টলগুলোতে ছিল রান্না করা ইলিশের শতাধিক ধরনের বাহারি খাবার। স্বল্পমূল্যে বিক্রি হয় পায়রা, বিষখালী ও বলেশ্বর নদীসহ বঙ্গোপসাগরের সুস্বাদু তাজা ইলিশ।  

উৎসবকে কেন্দ্র করে বরগুনার সার্কিট হাউজ মাঠে সকাল থেকে বরগুনার ৬টি উপজেলাসহ পার্শ্ববর্তী জেলাগুলোর দর্শনার্থীরা ভিড় করেন। এ উপলক্ষে সকাল সাড়ে ৯টায় বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সার্কিট হাউজ মাঠে শেষ হয়। 

শোভাযাত্রায় অংশ নেয় স্থানীয় একাধিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও উপজেলা থেকে আসা কয়েক হাজার মানুষ। 

শোভাযাত্রা শেষে সার্কিট হাউজ মাঠে ইলিশের অবয়বে তৈরি মঞ্চে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য ও জেলেদের জীবযাত্রা তুলে ধরে উদ্বোধনী নৃত্যের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় দিনব্যাপী ইলিশ উৎসবের। 

ইলিশ উৎসবের উদ্বোধন করেন বরগুনা-০১ আসনের সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। 

 উৎসবের দ্বিতীয়াংশে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় নাটক, আলোচনাসভা, কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।