• শুক্রবার, ডিসেম্বর ০৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৭ রাত

ইউজিসি’র সিদ্ধান্তের প্রতিবাদে গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

  • প্রকাশিত ০২:০২ দুপুর অক্টোবর ৩, ২০১৯
গোপালগঞ্জ মানববন্ধন
বৃহস্পতিবার গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেন বাংলা বিভাগের শিক্ষার্থীরা ঢাকা ট্রিবিউন

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) জয় বাংলা চত্বরে মানববন্ধন করেন শিক্ষার্থীরা

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ফোকলোর ও বাংলা বিভাগকে সমমর্যাদা দেওয়া সংক্রান্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি)সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে ঘণ্টাব্যাপী বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরে মানববন্ধন করেন বাংলা বিভাগের শিক্ষার্থীরা। 

এতে বক্তব্য রাখেন- বাংলা বিভাগের শিক্ষার্থী কামরুল ইসলাম, রায়হানুল ইসলাম সৈকত, জেরিন তামান্না, শ্রাবণ হোসেন, সাইফুল ইসলাম রাজু, দ্বীপ কুমার মণ্ডলসহ আরও অনেকে। 

বক্তারা বলেন, বাংলা ও ফোকলোর বিভাগের পাঠ্যসূচী সম্পূর্ণ আলাদা। গবেষণার ক্ষেত্রও আলাদা। সুতরাং বিভাগ দুটি কখনোই একই মর্যাদাসম্পন্ন হতে পারে না। আমরা ফোকলোর বিভাগের প্রতি পূর্ণ সম্মান রেখেই বলছি, বাংলা ও ফোকলোর বিভাগ এক না।

প্রসঙ্গত, সম্প্রতি ফোকলোর ও বাংলা বিভাগকে সমমর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। 

ইউজিসি’র এ সিদ্ধান্তকে অবিবেচনাপ্রসূত ও অযৌক্তিক বলে মনে করছেন গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীরা।