• রবিবার, অক্টোবর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০০ রাত

‘ঠাকুর শান্তি পুরস্কার' পেলেন শেখ হাসিনা

  • প্রকাশিত ১০:৩৪ রাত অক্টোবর ৫, ২০১৯
শেখ হাসিনা
ভারতের নয়াদিল্লিতে তাজমহল হোটেলে এক অনুষ্ঠানে ‘ঠাকুর শান্তি পুরস্কার ২০১৮’ গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী পুরস্কার গ্রহণের পর তা দেশের মানুষের প্রতি উৎসর্গ করেন 

আঞ্চলিক শান্তি ও সমৃদ্ধি বজায় রাখার ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে  ‘ঠাকুর শান্তি পুরস্কার ২০১৮’ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৫ অক্টোবর) নয়াদিল্লিতে তাজমহল হোটেলে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে এ পুরস্কারে ভূষিত করে কলকাতার এশিয়াটিক সোসাইটি।অতীতে প্রখ্যাত বিশ্ব নেতা নেলসন মেন্ডেলা ও বিশিষ্ট অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মতো ব্যক্তিরা এ পুরস্কার পেয়েছেন।

সংস্থার সভাপতি অধ্যাপক ইসা মোহাম্মদ প্রধানমন্ত্রীর হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংস্থার সাধারণ সম্পাদক ড. সত্যব্রত চক্রবর্তী। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সম্মানে একটি মানপত্র পাঠ করা হয়।

মানপত্রে বলা হয়, "মানবিকতা ও শান্তির প্রতি অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঠাকুর শান্তি পুরস্কার ২০১৮ প্রদান করতে পেরে এশিয়াটিক সোসাইটি সম্মানিত।"

শেখ হাসিনা পুরস্কার গ্রহণের পর তা নিজের দেশের মানুষের প্রতি উৎসর্গ করে বলেন, বাংলাদেশের মানুষ এ সম্মান পাওয়ার উপযুক্ত, কারণ তারা ভোট দিয়ে তাকে ক্ষমতায় এনেছে। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে শেখ হাসিনা এখন সরকারি সফরে ভারতে আছেন। তিনি নয়াদিল্লিতে দুই দেশের মধ্যকার আনুষ্ঠানিক কার্যক্রমে অংশ নেয়া ছাড়াও ৩ ও ৪ অক্টোবর বিশ্ব অর্থনৈতিক ফোরামের আয়োজনে ইন্ডিয়া ইকোনমিক সামিটে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।