• বুধবার, নভেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৩ বিকেল

বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি ও র‌্যাগিং বন্ধের নির্দেশনা চেয়ে রিট

  • প্রকাশিত ০১:০৪ দুপুর অক্টোবর ১৩, ২০১৯
হাইকোর্ট

রিটে বুয়েট, ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, চট্টগ্রাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি, আওয়ামী লীগ সভাপতি ও  বিএনপি চেয়ারপারসনসহ মোট ১৩জনকে বিবাদী করা হয়েছে

দেশের প্রধান কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ও র‌্যাগিং বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। 

একইসঙ্গে রিটে বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় তার পরিবারকে যথোপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতেও রিটে নির্দেশনা চাওয়া হয়েছে।

রবিবার (১৩ অক্টোবর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেন। 

তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি চলতে দেওয়া অসাংবিধানিক। এর কোনও আইনগত ভিত্তি নেই। বুয়েটের ছাত্র আবরারের নির্মম হত্যাকাণ্ডের পর প্রমাণ হয়েছে, বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি রাখার কোনও যৌক্তিকতা নেই।”

রিট আবেদনে মন্ত্রী পরিষদ সচিব, আইন সচিব, মাধ্যমিক ও উচ্চ বিভাগের সচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, বুয়েট, ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, চট্টগ্রাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে সভাপতি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির পক্ষে চেয়ারপারসনকে বিবাদী করা হয়েছে।