• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

স্বাস্থ্য সচিব: চিকিৎসক-রোগী সম্পর্ক স্বাস্থ্য সেবার মান বাড়াতে পারে

  • প্রকাশিত ১০:০১ রাত অক্টোবর ১৪, ২০১৯
ব্র্যাক
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম। ছবি: সংগৃহীত

ডাক্তার-রোগী উন্নত যোগাযোগ ব্যবস্থা সৃষ্টির মাধ্যমে দেশের বাইরে গিয়ে চিকিৎসা নেওয়ার প্রবণতা কমবে

চিকিৎসক ও রোগীদের মধ্যে কার্যকর সম্পর্ক বাড়াতে পারলে দেশের চিকিৎসা সেবার মান আরও বাড়বে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম। 

শনিবার (১২ অক্টোবর) ব্রাক বিশ্ববিদ্যালয়ে ‘ইফেক্টটিভ বিহেবেরিয়াল কমিউনিকেশন ফর ডক্টর পেশেন্ট রিলেশনশিপ’ বিষয়ক অনলাইন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। বিশ্ববিদ্যালয়ের ‘ল্যাঙ্গুয়েজ ইনিস্টিটিউট’ ও ‘হেলথ ২১’ যৌথভাবে এই অনলাইন কোর্সের উদ্বোধন করে।

চিকিৎসকদের উপর বাড়তি চাপ নাকি অন্য কোনো কারণে তারা রোগীদের সময় দিতে পারেন না তা তিনি খুঁজে বের করার পরামর্শ দিয়ে স্বাস্থ্য সচিব বলেন, “চিকিৎসকেরা পেশাগত জায়গায় আরও যত্নবান হলে অবস্থার উন্নতি হবে। একইসঙ্গে ডাক্তার-রোগী উন্নত যোগাযোগ ব্যবস্থা সৃষ্টির মাধ্যমে দেশের বাইরে গিয়ে চিকিৎসা নেওয়ার প্রবণতা কমবে।”

অনুষ্ঠানে উপস্থিত বিশেষ অতিথি লেডি সৈয়দা আবেদ বলেন, “চিকিৎসা স্বাস্থ্য সেবায় ব্রাক বিশ্ববিদ্যালয় সব সময় এগিয়ে আসবে।”

‘হেলথ ২১’ এর চেয়ারম্যান ডা. আবু জামিল ফয়সালের সভাপতিত্বে ডা. তামান্না সুলতানা অনলাইন কোর্সের বিস্তারিত তুলে ধরেন। এ সময় আহমেদ আল কবির, কাজী মোর্শেদ আলম, ডা. ফাতেমা শবনম, মানসুবা তাবাস্সুম, মো. মামুনুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বক্তারা কোর্সটির উদ্দেশ্য ও উপযোগিতা অনুধাবন করে এটিকে চিকিৎসা শিক্ষা কারিকুলামে অর্ন্তভুক্ত করার পরামর্শ দেন।