• বুধবার, নভেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৩ বিকেল

বাংলাদেশে ঢুকে ইলিশ শিকার, ভারতীয় সেই জেলের বিরুদ্ধে দুই মামলা

  • প্রকাশিত ০৩:৫৮ বিকেল অক্টোবর ১৮, ২০১৯
রাজশাহী
বৃহস্পতিবার রাজশাহীর চারঘাটে গোলাগুলির ঘটনার পর বিজিবির প্রেস ব্রিফিং। ঢাকা ট্রিবিউন

সীমান্তের শূন্য রেখা অতিক্রম করে ভারতীয় তিন জেলে বাংলাদেশের ৬০০-৬৫০ গজ ভেতরে অনুপ্রবেশ করে মা ইলিশ মাছ শিকার করছিল। এমন সময় বিজিবি ও মৎস্য কর্মকর্তাদের অভিযানে তাদের মধ্যে একজনকে আটক করা সম্ভব হয়। আটককৃত জেলেকে ছিনিয়ে নিতে আসে বিএসএফ এর চার সদস্য

রাজশাহীর চারঘাট সীমান্তে আটক করা ভারতীয় জেলের বিরুদ্ধে অনুপ্রবেশ ও সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কারেন্ট জাল দিয়ে মা ইলিশ মাছ শিকারের অভিযোগে দুটি মামলা দায়ের করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারী পুলিশ সুপার ইফতেখায়ের আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেফতারকৃত ভারতীয় নাগরিকের নাম প্রণব মণ্ডল। তিনি ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার সাহেবনগর ছিড়াচর এলাকার বসন্ত মণ্ডলের ছেলে।

ইফতেখায়ের আলম বলেন, “চারঘাট বিওপির (বর্ডার আউট পোস্ট) হাবিলদার হুমায়ুন কবীর বাদী হয়ে ভারতীয় জেলে প্রণব মণ্ডলের বিরুদ্ধে এই মামলা দায়ের করেছেন। দুই মামলায় গ্রেফতার দেখিয়ে শুক্রবার (১৮ অক্টোবর) বেলা ১১টার দিকে তাকে আদালতে সোপর্দ করা হয়। এরপর আদালতের মাধ্যমে রাজশাহী কারাগারে পাঠানো হয়।”

তিনি আরও জানান, “জিজ্ঞাসাবাদ শেষে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতেই প্রণব মণ্ডলকে চারঘাট থানায় হস্তান্তর করে বিজিবি।”


আরো পড়ুন - চারঘাট সীমান্তে বিজিবির সঙ্গে গোলাগুলিতে বিএসএফ সদস্য নিহত


বৃহস্পতিবার রাতে রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়া উদ্দিন মাহমুদ জানান, বৃহস্পতিবার সকালে সীমান্তের শূন্য রেখা অতিক্রম করে ভারতীয় তিন জেলে বাংলাদেশের ৬০০-৬৫০ গজ ভেতরে অনুপ্রবেশ করে মা ইলিশ মাছ শিকার করছিল। এমন সময় বিজিবি ও মৎস্য কর্মকর্তাদের অভিযানে তাদের মধ্যে একজনকে আটক করা সম্ভব হয়। বাকি দুই জেলে পালিয়ে যায়। এরপর আটককৃত জেলেকে ছিনিয়ে নিতে আসে বিএসএফ এর চার সদস্য। ভারতীয় জেলেকে ছাড়িয়ে নিতে তারাই প্রথমে গুলি ছোড়ে। পরে বিজিবি আত্মরক্ষায় ফাঁকা গুলি ছোড়ে। এরপর বিএসএফ সদস্যরা বিজিবিকে লক্ষ্য করে গুলি ছুড়তে ছুড়তে পিছু হটে ও নিজেদের সীমানায় চলে যায়। পরে বিকালে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠকে বিএসএফ দাবি করে, বিজিবির গুলিতে বিএসএফের এক সদস্য নিহত ও একজন আহত হয়েছে। দুই সীমান্তরক্ষী বাহিনী ঘটনাটি তদন্ত করবে।