• শুক্রবার, ডিসেম্বর ০৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:১৮ দুপুর

শাবির আবাসিক হলে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ কক্ষ

  • প্রকাশিত ০৪:০১ বিকেল অক্টোবর ১৮, ২০১৯
শাবিপ্রবি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি: ঢাকা ট্রিবিউন।

বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীরা কোনো ধরনের রাজনৈতিক সুপারিশ ছাড়াই বিশেষ এ কক্ষের সিটের জন্য আবেদন করতে পারবেন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের শাহপরাণ হলে একটি বিশেষ কক্ষের বরাদ্দ দেওয়া হয়েছে।

শাহপরাণ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিজানুর রহমান খানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে, শাহপরাণ হলের ‘এ’ ব্লকের ১০১ নম্বর কক্ষটি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। 

প্রাধ্যক্ষ বলেন, আমার জানা মতে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি হলের মধ্যে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য এটিই প্রথম বরাদ্দ করা কক্ষ। বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীরা কোনো ধরনের রাজনৈতিক সুপারিশ ছাড়াই বিশেষ এ কক্ষের সিটের জন্য আবেদন করতে পারবেন।

তিনি আরও বলেন, আমাদের জায়গা থেকে এসব শিক্ষার্থীদের কল্যাণে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। শুধু কক্ষ নয়, হলে এসব প্রতিবন্ধী শিক্ষার্থীদের পয়ঃনিষ্কাশনের সুবিধার্থে আলাদাভাবে টয়লেটের ব্যবস্থাও করা হচ্ছে।

চাহিদা বেশি হলে পরবর্তীতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আরও কক্ষের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

এ বিষয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে এ ধরনের আবাসনের ব্যবস্থা করা হয়েছে। সামনে এমন কক্ষের সংখ্যা আরও বাড়ানো হবে।

তিনি জানান, প্রতিবন্ধী নারী শিক্ষার্থীদের জন্য অতি দ্রুত এরকম বিশেষ কক্ষের ব্যবস্থা করারও পরিকল্পনা রয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।