• বুধবার, নভেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৩০ রাত

'সোনাদিয়া দ্বীপে কোনো শিল্পকারখানা নয়'

  • প্রকাশিত ০৮:২৯ রাত অক্টোবর ২০, ২০১৯
সোনাদ্বীপ

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন

কক্সবাজারের সোনাদিয়া দ্বীপে ইকোট্যুরিজম বা পরিবেশবান্ধব পর্যটন উন্নয়নের স্বার্থে সেখানে কোনো ধরনের শিল্পকারখানা প্রতিষ্ঠা না করতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২০ অক্টোবর) নিজের কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর বিষয়ে এক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা দেখার সময় তিনি এ নির্দেশনা দেন।

অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, শিল্প নগরের বিভিন্ন দিক তুলে ধরে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এ পাওয়ার পয়েন্ট উপস্থাপনা দেয়।

প্রধানমন্ত্রী উপস্থাপনা দেখার পাশাপাশি শিল্প নগরটি সম্পর্কে কিছু দিকনির্দেশনাও দেন।

শেখ হাসিনা শিল্প নগরটিতে শ্রমিকদের আবাসনের পাশাপাশি শিল্প ও আইটি খাতের বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিবেশের বিষয়টি বিবেচনায় রাখার জন্য বেজা কতৃর্পক্ষকে নির্দেশ দেন। সেই সঙ্গে তিনি নগরটি জলোচ্ছ্বাস এবং ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তাদের নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

শিল্প, উৎপাদন, রপ্তানি ও কর্মসংস্থানে বৈচিত্র্যের মাধ্যমে দ্রুত অর্থনৈতিক উন্নয়নকে উৎসাহিত করার লক্ষ্যে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর (বিএসএমএসএন) গড়ে তুলছে বেজা।

বঙ্গোপসাগরের সন্দীপ চ্যানেলের ২৫ কিলোমিটার তীরে জুড়ে চট্টগ্রাম এবং ফেনীর তিন উপজেলা মিরসরাই, সীতাকুণ্ড ও সোনাগাজীর প্রায় ৩০ হাজার একর জমি নিয়ে এ শিল্প নগর গড়ে তোলা হচ্ছে।