• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

প্রধানমন্ত্রী: সড়ক নিরাপত্তার দায়িত্ব শুধু চালক ও সরকারের নয়

  • প্রকাশিত ০১:২৯ দুপুর অক্টোবর ২২, ২০১৯
শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি/ ফোকাস বাংলা

ট্রাফিক কর্মকর্তাদের রাস্তায় অবৈধ গাড়ি পার্কিংয়ের বিরুদ্ধে কঠোর ও জরিমানা আরোপের নির্দেশ দেন প্রধানমন্ত্রী

সড়ক নিরাপত্তা নিশ্চিত করা শুধু সরকার বা চালকদের দায়িত্ব নয়, বরং দেশের সব মানুষের দায়িত্ব বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি বলেন, "নিরাপদ সড়ক ব্যবস্থাপনা শুধু সরকার বা যানবাহন চালকদের দায়িত্ব নয়, পথচারী থেকে শুরু করে সকল নাগরিকের দায়িত্ব। সবাইকে তাদের সে নিজস্ব দায়িত্ব পালন করতে হবে।"

মঙ্গলবার (২২ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০১৯ উপলক্ষে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে (কেআইবি) এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

চালকদের পাশাপাশি পথচারীদের সতর্কতা অত্যন্ত প্রয়োজনীয় উল্লেখ করে তিনি বলেন, "আমাদের ফুটপাথ সবসময় দখল করা হয়। এগুলো (অবৈধ দখলদারদের) থেকে মুক্তি দিতে হবে। রাস্তায় অবৈধ এবং নির্বিচারে গাড়ি পার্কিং বন্ধ করতে হবে।"

এ প্রসঙ্গে শেখ হসিনা বলেন, "কর্তৃপক্ষের কাছ থেকে অনেুমোদন নেওয়ার সময় অনেক শপিংমলের নকশায় পার্কিংয়ের জায়গা দেখানো হয়। কিন্তু পরে তারা সেগুলো দোকান হিসাবে বিক্রি করে দেয়। এ কারণে মানুষ রাস্তা দখল করে গাড়ি পার্কিং করে।"

ট্রাফিক কর্মকর্তাদের রাস্তায় অবৈধ গাড়ি পার্কিংয়ের বিরুদ্ধে কঠোর ও জরিমানা আরোপের নির্দেশ দিয়ে তিনি বলেন, "পার্কিংয়ের স্থান থাকতে হবে এবং পথচারীদের জন্য ফুটপাথ মুক্ত করে দিতে হবে।"

রাস্তায় ফিটনেসহীন যান চলাচল বন্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, "কোনো রকমভাবে ঠিকঠাক করে গাড়ি চালিয়ে টাকা উপার্জন করতে হবে, এ ধরনের মনোভাব পরিবর্তন করতে হবে।"

সড়ক দুর্ঘটনা বন্ধে অস্বাস্থ্যকর প্রতিযোগিতা ও যানবাহনের অনিয়ন্ত্রিত গতি বন্ধের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, "দুর্ঘটনা হ্রাসে চালক, যাত্রী ও পথচারীসহ সকলের নিজস্ব দায়িত্ব রয়েছে।"

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ আয়োজিত অনুষ্ঠানে এবার সড়ক দিবসের প্রতিপাদ্য রাখা হয়েছে ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়।'