• বুধবার, নভেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৩ বিকেল

থানছি নয়, ‘থানচি’

  • প্রকাশিত ১০:০৬ রাত অক্টোবর ২২, ২০১৯
থানচি
থানচির সাঙ্গু নদী এস বাসু দাশ/ঢাকা ট্রিবিউন

যে সব জায়গায় ভুল বানানে উপজেলার নাম লেখা হয়েছে সরকারের গেজেট নোটিফিকেশন অনুসারে তা অতিদ্রুত সংশোধনের জন্য অনুরাধ করা হয়েছে

বান্দরবান জেলার থানচি উপজেলার বানান নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে উদ্যোগ নিয়েছে প্রশাসন।

মঙ্গলবার (২২ অক্টোবর) এ বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) মো. আরিফুল হক মৃদুল স্বাক্ষরিত একটি চিঠি উপজেলার সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, প্রেসক্লাব এবং আইনশৃঙ্খলা বাহিনীকে পাঠানো হয়েছে।

গত ১৭ অক্টোবর ইস্যু হওয়া ওই চিঠিতে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান অফিসিয়াল যোগাযোগের ক্ষেত্রে কিছু কিছু সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান উপজেলার নাম ‘থানচি’ এর পরিবর্তে ‘থানছি’ ব্যবহার করছে । ফলে সরকারি-বেসরকারি উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে চিঠিপত্র আদান-প্রদানে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সরকারি গেজেট অনুসারে উপজেলা নাম ‘থানচি’।

থানচি উপজেলা পরিষদ ভবন। ছবি: এস বাসু দাশ/ঢাকা ট্রিবিউনযে সব জায়গায় ভুল বানানে উপজেলার নাম লেখা হয়েছে সরকারের গেজেট নোটিফিকেশন অনুসারে তা অতিদ্রুত সংশোধনের জন্য অনুরাধ করা হয়েছে চিঠিতে। 

এদিকে, স্বাধীনতার আগে বা পরে থানচি উপজেলার যেসব ভূমির নথিতে পাহাড়িদের নামের পরে ঠিকানা হিসেবে থানচিকে “থানছি” লেখা হয়েছিল, সেগুলো কীভাবে পরিবর্তন করা হবে এ নিয়ে স্থানীয়দের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।