• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১০ রাত

প্রাথমিকভাবে ৩ দেশ নিয়ে বিবিআইএন বাস্তবায়ন চান প্রধানমন্ত্রী

  • প্রকাশিত ০৯:২৪ রাত অক্টোবর ২৬, ২০১৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোকাস বাংলা

মোটরযান চুক্তি বাস্তবায়ন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, এটি এখনই শুরু করতে যদি ভুটানের সমস্যা হয়, তবে অন্য তিনটি দেশ তাদের মধ্যে শুরু করতে পারে

ভুটানের আরও সময় লাগলে প্রাথমিকভাবে বাংলাদেশ, ভারত ও নেপালকে নিয়েই বিবিআইএন মোটরযান চুক্তি বাস্তাবায়নের কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকুতে অবস্থান করা প্রধানমন্ত্রী শনিবার (২৬ অক্টোবর) বাকু কংগ্রেস সেন্টারের দ্বিপক্ষীয় বুথে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির সঙ্গে বৈঠককালে এ কথা বলেন।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এসময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মোটরযান চুক্তি বাস্তবায়ন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, "এটি এখনই শুরু করতে যদি ভুটানের সমস্যা হয়, তবে অন্য তিনটি দেশ তাদের মধ্যে শুরু করতে পারে।"

নেপালের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন প্রস্তাবের সঙ্গে একমত হন।

এছাড়া, দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণে বাংলাদেশের রাষ্ট্রপতির আসন্ন নেপাল সফরের সময় দেশটির প্রধানমন্ত্রীকে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) চূড়ান্ত করার আহ্বান জানান শেখ হাসিনা।

তিনি বলেন, "এটা অনেক দিন থেকে পড়ে রয়েছে। যদি এটি (পিটিএ) করা (স্বাক্ষর) যায় তবে উভয় দেশের বাণিজ্য ও ব্যবসার উন্নতিতে খুব সহায়ক হবে।"

প্রসঙ্গত, আগামী ১১-১৪ নভেম্বর রাষ্ট্রপতি আবদুল হামিদের নেপাল সফরের কথা রয়েছে। তিনি বর্তমানে জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সফরে আছেন।

শহীদুল হকশহীদুল বলেন, আলোচনায় দুই নেতা মূলত কানেকটিভিটি (যোগাযোগ), বন্দর সুবিধা, বাণিজ্য ও ব্যবসার সম্প্রসারণে গুরুত্বারোপ করেছেন।