• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:১৯ রাত

স্ট্যামফোর্ড, ডিআইইউ'কে ১০ লাখ টাকা করে জরিমানা

  • প্রকাশিত ০৪:২৯ বিকেল অক্টোবর ৩০, ২০১৯
uni

রাজধানীর ইব্রাহীম কার্ডিয়াক হাসপাতালের লিভার ট্রান্সপ্লান্ট ইউনিটে ওই জরিমানার অর্থ দান করতে হবে বলে আদেশে বলা হয়

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা অমান্য করে ৫০ আসনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ।

বুধবার (৩০ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

বিশ্ববিদ্যালয় দুটি হলো- স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। রাজধানীর ইব্রাহীম কার্ডিয়াক হাসপাতালের লিভার ট্রান্সপ্লান্ট ইউনিটে ওই জরিমানার অর্থ দান করতে হবে বলে আদেশে বলা হয়। 

তবে বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় স্ট্যামফোর্ড ও ঢাকা ইন্টারন্যাশনালের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। ফলে আসন্ন বার কাউন্সিল পরীক্ষায় এ দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন।

আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামান। স্ট্যামফোর্ডের পক্ষে সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন এবং ঢাকা ইন্টারন্যাশনালের পক্ষে সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ শুনানি করেন।

এর আগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় নিয়ম বহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করানোর অভিযোগে দেশের প্রায় ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড না দিতে সিদ্ধান্ত জানায় বার কাউন্সিল। পরে বার কাউন্সিলের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে ভুক্তভোগী প্রায় ২ হাজার শিক্ষার্থী আলাদা আলাদা রিট দায়ের করেন। সেসব রিটের শুনানি নিয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়ার সুযোগ দেয়ার নির্দেশ দেয় আদালত।