• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

সারাদেশে জেএসসি, জেডিসি পরীক্ষা শুরু

  • প্রকাশিত ১০:৩৫ সকাল নভেম্বর ২, ২০১৯
জেএসসি
ঢাকার একটি কেন্দ্রে জেএসসি পরীক্ষার্থীরা। ফাইল ছবি। মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন

শনিবার সকাল ১০টা থেকে সারাদেশে একযোগে এই পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শুরুর আধঘণ্টা আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করে নিজ আসনে বসার বাধ্যবাধকতা রয়েছে

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। 

শনিবার (২ নভেম্বর) সকাল ১০টা থেকে সারাদেশে একযোগে এই পরীক্ষা শুরু হয়। প্রতিদিন পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। তবে পরীক্ষা শুরুর আধঘণ্টা আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করে নিজ আসনে বসার বাধ্যবাধকতা রয়েছে।

জেএসসি’তে প্রথমদিন বাংলা ও জেডিসিতে কোরআন মজিদ ও তাসবিদ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এবছর মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এরমধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ও ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন। মোট দুই হাজার ৯৮২টি কেন্দ্রে ২৯ হাজার ২৬২ প্রতিষ্ঠান থেকে এসব পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন ও জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন। জেএসসি’তে অনিয়মিত পরীক্ষার্থী দুই লাখ ৩৩ হাজার ৩১০ জন এবং জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন অনিয়মিত পরীক্ষার্থী।

এবার বিদেশের ৯টি কেন্দ্রঃ জেদ্দা, রিয়াদ, মদিনা, ত্রিপলি, দোহা, সাহাম, বাহারাইন, আবুধাবি ও দুবাই কেন্দ্রে ৪৫৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

২০১৮ সালে জেএসসি ও জেডিসি পরীক্ষায় মোট অংশ নিয়েছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৮ হাজার ৬৫১ জন।