• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:৪৪ দুপুর

জাবি শিক্ষক সমিতির সম্পাদকসহ চার শিক্ষকের পদত্যাগ

  • প্রকাশিত ০৮:৩৮ রাত নভেম্বর ৫, ২০১৯
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত গণমাধ্যমকর্মীদেরকে ফোন করে বিষয়টি জানান তারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন চার শিক্ষক। দুর্নীতির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে আন্দোলনরতদের ওপর হামলার প্রতিবাদে এ সিদ্ধান্ত নেন তারা।

মঙ্গলবার (৫ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত গণমাধ্যমকর্মীদেরকে ফোন করে বিষয়টি জানান তারা।

শিক্ষক সমিতির পদ থেকে পদত্যাগ করা শিক্ষকরা হলেন- সাধারণ সম্পাদক মো. সোহেল রানা, কোষাধ্যক্ষ অধ্যাপক মনোয়ার হোসেন তুহিন, সদস্য অধ্যাপক মাহবুব কবির ও অধ্যাপক সাঈদ ফেরদৌস।


আরও পড়ুন- ছাত্রলীগের ‘গণঅভ্যুত্থানে’ কৃতজ্ঞ জাবি ভিসি ফারজানা


বিষয়টি নিশ্চিত করে অধ্যাপক সোহেল রানা ঢাকা ট্রিবিউনকে বলেন, “হামলায় ছাত্র-শিক্ষক উভয়ই আহত, লাঞ্ছিত ও হেনস্তার শিকার হয়েছেন। বিষয়টিকে কেবল ‘দুঃখজনক’ বলেই আখ্যা দিতে পারলাম; এর বেশি কিছু করতে পারলাম না। একটা নিন্দা প্রস্তাব পর্যন্ত নিতে পারি না। বিচার চাইতে পারি না। তাহলে শিক্ষক সমিতিতে কি আমরা যথাযথ দায়িত্ব পালন করলাম?”

তিনি আরও বলেন, “অনেকদিন ধরেই আমরা পদত্যাগের কথা ভাবছিলাম। বেশকিছু বিষয়ে সমিতিতে কাজ করতে গিয়ে আমাদেরকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। একদিকে বিশ্ববিদ্যালয়ের স্বার্থ, আরেকদিকে শিক্ষকদের স্বার্থ৷ কোনো বিষয়েই আমরা বোধহয় সেরকম ভূমিকা রাখতে পারলাম না। তাই শিক্ষক সমিতিতে পদ আগলে রাখার কোনও মানে হয় না।”


আরও পড়ুন- জাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ, হল ত্যাগের নির্দেশ


রাতেই শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমারের কাছে পদত্যাগপত্র পৌঁছে দেওয়া হবে বলে জানান অধ্যাপক সোহেল রানা।