• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

বিদ্যুৎ প্রতিমন্ত্রী: চারবছরের মধ্যেই দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ

  • প্রকাশিত ০৬:৩০ সন্ধ্যা নভেম্বর ১১, ২০১৯
নসরুল হামিদ
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ফাইল ছবি/ঢাকা ট্রিবিউন

‘গৃহস্থালী কাজে ব্যবহারের জন্য গ্যাস সংযোগ দেওয়ার কোনও পরিকল্পনা সরকারের আপাতত নেই। প্রাকৃতিক গ্যাসের সর্বোত্তম ব্যবহার ও বিকল্প জ্বালানির সহজলভ্য হওয়ায় আবাসিকে গ্যাস সংযোগ স্থগিত আছে’

আগামী তিন থেকে চারবছরের মধ্যে সারাদেশে শতভাগ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 

সোমবার (১১ নভেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে বিএনপি’র হারুনুর রশীদের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

নসরুল হামিদ বলেন, “দক্ষিণ কোরিয়ায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে ৫০ বছর লেগেছে। আমাদের অতটা সময় লাগবে না। আমি কখনও বলিনি যে সারাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে পেরেছি। তবে আমরা ৩ থেকে ৪ বছরের মধ্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে পারবো।”

অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে এপর্যন্ত গৃহস্থালী, বিদ্যুৎ ও সার খাতে ৪ বার; শিল্প, ক্যাপটিভ পাওয়ার, চা ও বাণিজ্যিক খাতে ৫ বার এবং সিএনজি খাতে ৬ বার গ্যাসের দাম বাড়ানো হয়েছে। সর্বশেষ ২০১৯ সালে সব শ্রেণীর গ্যাসের দাম বাড়ানো হয়েছে।

ঢাকা-৪ আসনের সৈয়দ আবু হোসেন বাবলার প্রশ্নের জবাবে তিনি জানান, আবাসিক এলাকায় গৃহস্থালী কাজে ব্যবহারের জন্য গ্যাস সংযোগ দেওয়ার কোনও পরিকল্পনা সরকারের আপাতত নেই। প্রাকৃতিক গ্যাসের সর্বোত্তম ব্যবহার ও বিকল্প জ্বালানির সহজলভ্য হওয়ায় আবাসিকে গ্যাস সংযোগ স্থগিত আছে। বর্তমানে বাসাবাড়িতে পাইপলাইন গ্যাসের পরিবর্তে এলপিজি ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।