• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

প্রতিমন্ত্রী: কর আদায়ের ফলে পরনির্ভরতা কমে আসছে

  • প্রকাশিত ০৩:২৮ বিকেল নভেম্বর ১৫, ২০১৯
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ফেসবুক

একসময় কর কর্মকর্তারা বাজার পরিদর্শনে গেলে ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে চলে যেত। মানুষ কর্মকর্তাদের আচরণে ভয় পেতো। কিন্তু সে অবস্থার পরিবর্তন হয়েছে

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, দেশের বৈদেশিক ঋণের পরিমাণ কমেছে। কর আদায়ের মাধ্যমে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থ যোগাড় করে দেশের উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফলে পরনির্ভরতাও কমে গেছে। আর এর পেছনে অবদান এদেশের খেটে খাওয়া মানুষের।

শুক্রবার (১৫ নভেম্বর) বেলা ১১টায় যশোর পিটিআই অডিটরিয়ামে আয়োজিত চারদিনব্যাপী করমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, একসময় কর কর্মকর্তারা বাজার পরিদর্শনে গেলে ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে চলে যেত। মানুষ কর্মকর্তাদের আচরণে ভয় পেতো। কিন্তু সে অবস্থার পরিবর্তন হয়েছে। এখনকার কর কর্মকর্তারা অনেক নমনীয় ও সেবাদানের মনোভাবাপন্ন।

স্বপন ভট্টাচার্য্য বলেন, জোর করে কিংবা আইন প্রয়োগ করে পরিপূর্ণ কর আদায় সম্ভব নয়। এজন্য মানসিকতার পরিবর্তন প্রয়োজন। তাহলে সহজে ট্যাক্স আদায় সম্ভব হবে এবং দেশের উন্নয়ন ঘটবে। 

কর অঞ্চল খুলনার কর কমিশনার রফিকুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের উপস্থিত ছিলেন- যশোরের জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ, অতিরিক্ত পুলিশ সুপার সালাউদ্দিন শিকদার, ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি ঘোষ সুজিত কুমারসহ যশোর আয়কর বিভাগের কর্মকর্তারা।

এরআগে প্রতিমন্ত্রী বেলুন ও কবুতর উড়িয়ে চারদিনব্যাপী কর মেলার উদ্বোধন করেন। উদ্বোধনের পর যশোরের করদাতারা মেলায় দেওয়া স্টলের মাধ্যমে তাদের আয়কর রিটার্ন দাখিল করেন।