• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

নানা আয়োজনে সারাদেশে চলছে ‘নবান্ন উৎসব’

  • প্রকাশিত ০১:১০ দুপুর নভেম্বর ১৬, ২০১৯
নবান্ন উৎসব
বাংলা অগ্রহায়ণ মাসের প্রথম দিনটিকে স্বাগত জানাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের বকুলতলায় সাংস্কৃতিক অনুষ্ঠানসহ রাজধানীতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয় ফোকাস বাংলা

বহু শতাব্দী ধরে পালিত হয়ে আসা নতুন ফসল ঘরে তোলার এই উৎসবটি বাঙালিদের ঐতিহ্য ও সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে

শনিবার (১৬ নভেম্বর) পহেলা অগ্রহায়ণ। সারাদেশে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নতুন ফসল তোলার “নবান্ন উৎসব” উদযাপিত হচ্ছে।

কয়েক মাস অপেক্ষার পর বাংলা বছরের অগ্রহায়ণ মাসের প্রথম দিনেই নতুন ফসল ঘরে তোলা শুরু হয় বলে এই দিনটি দেশের কৃষকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বহু শতাব্দী ধরে পালিত হয়ে আসা নতুন ফসল ঘরে তোলার এই উৎসবটি বাঙালিদের ঐতিহ্য ও সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

বাংলা অগ্রহায়ণ মাসের প্রথম দিনটিকে স্বাগত জানাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের বকুলতলায় সাংস্কৃতিক অনুষ্ঠানসহ রাজধানীতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিনটি উদযাপনে জাতীয় নবান্ন উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে ফোক সংগীত, লালনগীতি, রবীন্দ্র সংগীত ও নাচের আয়োজন।

এছাড়াও কবি, চিত্রশিল্পী, সংগীতজ্ঞ, বাউল ও এই উৎসব উদযাপনের জন্য ঢাবি ক্যাম্পাসে জড়ো হয়েছিলেন।

নবান্ন উৎসব উদযাপন করতে কবি, চিত্রশিল্পী, গায়ক, বাউলসহ সর্বস্তরের মানুষ ঢাবি ক্যাম্পাসে জড়ো হন।