• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৪১ দুপুর

শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচনে গোতাবায়া রাজাপাকসের জয়লাভ

  • প্রকাশিত ০৪:২৮ বিকেল নভেম্বর ১৭, ২০১৯
গোতাবায়া রাজাপাকসে
গোতাবায়া রাজাপাকসে। ফাইল ছবি। এএফপি

শ্রীলংকার নবনির্বাচিত প্রেসিডেন্ট গোতাবায়া সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজাপাকসের ছোট ভাই

শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন দেশটির সাবেক প্রতিরক্ষা সচিব গোতাবায়া রাজাপাকসে। রবিবার (১৭ নভেম্বর) তার মুখপাত্র খেইলিয়া রামবুকওয়েলা এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, "আমরা ৫৩-৫৪ শতাংশ ভোট পেয়েছি। এর মানে বিজয় সুস্পষ্ট। আমরা খুবই খুশি যে গোতাবায়া পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন।"

এদিকে, রাজাপাকসের  নিকটতম প্রতিদ্বন্দ্বী আবাসন মন্ত্রী সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৫ দশমিক ৩ শতাংশ ভোট। তিনি সংখ্যালঘু তামিলদের কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছেন। কিন্তু সিংহলী আসনসমূহে কম ভোট পেয়েছেন। সেখানে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন রাজাপাকসে। এছাড়া বামপন্থী প্রার্থী অনুরা কুমারা দেশনায়েক তৃতীয় অবস্থানে রয়েছেন, তিনি পেয়েছেন ৪.৬৯ শতাংশ ভোট।

শ্রীলংকার নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় বলেছেন, বিচ্ছিন্ন সহিংস ঘটনায় অনেক লোক আহত হওয়া সত্ত্বেও শনিবারের ভোটে ১৫ দশমিক ৯৯ মিলিয়ন ভোটারের মধ্যে ৮০ শতাংশ ভোট পড়েছে।

উল্লেখ্য, দেশটিতে ইসলামপন্থীদের হামলায় ২৬৯ জন নিহত হওয়ার সাতমাস পর শনিবার তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচন অনুষ্ঠিত হয়। সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজাপাকসের ছোট ভাই। তিনি তামিল বিদ্রোহ দমনের সময় শ্রীলংকার প্রতিরক্ষা সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।