• শুক্রবার, ডিসেম্বর ০৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৫৬ রাত

আরব আমিরাতের শ্রমবাজার খুলে দেওয়ার ইঙ্গিত

  • প্রকাশিত ১১:১৮ সকাল নভেম্বর ১৮, ২০১৯
শেখ হাসিনা
দুবাই এয়ার শোর ফাঁকে রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করেন আবুধাবির যুবরাজ শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। সৌজন্য ছবি

ইউএইর বাজারে বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানি গত পাঁচ বছর ধরে স্থগিত হয়ে আছে 

বাংলাদেশি কর্মীদের জন্য কয়েক বছর ধরে বন্ধ থাকা শ্রমবাজার পুনরায় খুলে দেবে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

রবিবার (১৭ নভেম্বর) দুবাই ওয়ার্ল্ড সেন্টারে দুবাই এয়ার শো'র ফাঁকে এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই ইঙ্গিত দিয়েছেন আবুধাবির যুবরাজ শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠক শেষে সাংবাদিকদের এতথ্য জানান। ইউএইর বাজারে বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানি গত পাঁচবছর ধরে স্থগিত হয়ে আছে।

বৈঠকে শেখ হাসিনা জনশক্তি রপ্তানির বিষয়টি উত্থাপন করলে জবাবে শেখ মুহাম্মদ বলেন, "আপনি পরের বার ইউএই সফরের সময় একই প্রশ্নটি জিজ্ঞাসা করবেন।"

বৈঠকে বাংলাদেশ থেকে ইউএই’তে চাল রপ্তানির বিষয় নিয়েও আলোচনা হয়।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ চাল উৎপাদনে উদ্বৃত্ত দেশ। "আমরা বিভিন্ন দেশে চাল রপ্তানিও করি।" বাংলাদেশ বিভিন্ন জাতের চাল উৎপাদন করে বলেও উল্লেখ করেন তিনি।

জবাবে, ইউএই সশস্ত্র বাহিনীর উপ-সর্বাধিনায়ক শেখ মুহাম্মদ বলেন, তাদের চাহিদা অনুযায়ী চালের বিভিন্ন জাত দেখতে তারা একটি প্রতিনিধিদল বাংলাদেশে পাঠাবে। তারা বাংলাদেশ থেকে সবচেয়ে ভালো মানের চাল আমদানি করতে পারেন।

বিশ্বের অন্যতম বৃহৎ বিমান প্রদর্শনী দুবাই এয়ার শো ২০১৯-এ যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে শনিবার (১৬ অক্টোরব) রাতে ইউএই পৌঁছান।

দুবাই ওয়ার্ল্ড সেন্টারে ১৭ থেকে ২১ নভেম্বর পর্যন্ত চলা এই প্রদর্শনীতে বিশ্বের নানা দেশের ১ হাজার ৩০০ প্রতিষ্ঠান অংশ নিয়েছে।