• বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

সারাদেশে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ

ধর্মঘট
সড়ক আইন সংশোধনের দাবিতে দ্বিতীয় দিনের মুন্সীগঞ্জে পরিবহন ধর্মঘট চলছে। ঢাকা ট্রিবিউন

চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ

সড়ক পরিবহনের নতুন আইন কার্যকরের প্রতিবাদে বুধবার সকাল থেকে পরিবহন ধর্মঘট পালন করছেন মালিক-শ্রমিকরা। দেশের বিভিন্নস্থানে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় দুর্ভোগ পড়েছেন সাধারণ মানুষ।

জয়পুরহাট

সড়ক আইন বাতিলের দাবীতে জয়পুরহাট হতে সকল রুটে থ্রি হুইলার গাড়ী ব্যতিত সকল প্রকার যানবাহন বন্ধ রেখেছেন শ্রমিকরা। বুধবার সকাল হতে জয়পুরহাট বাস ট্রার্মিনাল হতে শ্রমিকরা বগুড়া ও নওগাঁ সড়কে প্রথমে যানবাহন চলাচল বন্ধ রাখেন। পরে বেলা সাড়ে ১০টা থেকে সকল রুটে যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা। শ্রমিকরা বলছেন নতুন এই আইন বাতিল না হওয়া পর্যন্ত তারা যানবাহন চালাবেন না।

ঝালকাঠি

ঝালকাঠির অভ্যন্তরীন ও দূরপাল্লার ৯টি রুটে সব ধরনের বাস চলাচল বন্ধ রয়েছে। মালিক সমিতির সাথে আলাপ ছাড়াই শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ দূরপাল্লা ও অভ্যন্তরীন সকল রুটে বাস বন্ধ করে দেন। এতে যাত্রীরা চরম ভোগান্তির মধ্যে পড়েছেন।

ব্রাহ্মণবাড়িয়া

পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের পক্ষ থেকে ব্রাহ্মণবাড়িয়ায় কোনো ধরনের ধর্মঘটের করা না হলেও জেলা শহর থেকে দূরপাল্লার কোনো যাত্রীবাহী বাস ঢাকার উদ্দেশে ছেড়ে যাচ্ছে না। ফলে দূরপাল্লার যাত্রীরা দূর্ভোগে পড়েছেন। জানা যায়, বুধবার সকালে শহরের পৈরতলা বাস স্ট্যান্ড থেকে ঢাকার উদ্দেশ্যে কয়েকটি বাস ছেড়ে যায়। কিন্ত কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় যাওয়ার পর পরিবহন সংশ্লিষ্টদের বাধার কারণে বাসগুলো সেখানে যাত্রী নামিয়ে ফিরে আসে।

মুন্সীগঞ্জ

সড়ক আইন সংশোধনের দাবিতে দ্বিতীয় দিনের মুন্সীগঞ্জে পরিবহন ধর্মঘট চলছে। সড়কে কোনও বাস, ট্রাক চলছে না। কোথাও কোথাও সড়কে ব্যারিকেড দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধেরও চেষ্টা করেন শ্রমিকরা।

মেহেরপুর

টানা তিন দিন ধরে বাস ধর্মঘটের পর আজ সকাল থেকে জেলায় শুরু হয়েছে ট্রাক, ট্রাংক লরি ও কভার্ডভ্যান ধর্মঘট। ফলে সকাল থেকে কোন পণ্যবাহী পরিবহন জেলা থেকে ছেড়ে যায়নি। পাশাপাশি বন্ধ রয়েছে আন্তঃজেলা ও দূরপাল্লার বাস।

কুড়িগ্রাম

দেশের উত্তরাঞ্চলের এ জেলাতেও অভ্যন্তরীণ ও দূরপাল্লার সকল রুটে যান চলাচল বন্ধ রয়েছে। সকাল থেকে ট্রাক কাভার্ডভ্যান শ্রমিকরা ধর্মঘট পালন করলেও পরে তাদের সাথে যোগ দিয়েছে বাস শ্রমিকরা।

কুমিল্লা 

কোনও রকম ঘোষণা ছাড়াই কুমিল্লায় চলছে পরিবহন ধর্মঘট। ফলে বন্ধ রয়েছে দূরপাল্লার যানচলাচল। কুমিল্লা থেকে অভ্যন্তরীণ সব সড়কপথে যাত্রীবাহী বাস, ট্রাক, কভার্ডভ্যানসহ পণ্যবাহী সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। পাশাপাশি, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ সকল রুটের বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

টাঙ্গাইল 

টাঙ্গাইলের পরিবহন শ্রমিকরাও অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছে। বুধবার সকাল থেকে শহরের নতুন বাস টার্মিনাল থেকে প্রায় সবধরনের বাস চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা। এতে টাঙ্গাইল থেকে ঢাকা, ময়মনসিংহসহ অন্যান্য জেলার সাথে বাস চলাচল বন্ধ হয়ে যায়।