• শুক্রবার, এপ্রিল ১০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:৩২ রাত

ভারতে প্রতি পাঁচ পর্যটকের ১ জনই বাংলাদেশি

  • প্রকাশিত ০৫:৪৫ সন্ধ্যা নভেম্বর ২৪, ২০১৯
ভারত
ভারত ভ্রমণে ইউরোপ বা অন্য যেকোনও দেশের তুলনায় এগিয়ে রয়েছে বাংলাদেশ। ভারতে ভ্রমণকারীদের মধ্যে প্রতি পাঁচজনে একজনই বাংলাদেশি। বিগস্টক

ভারতে ভ্রমণকারী শীর্ষ ৬০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান সবার ওপরে, এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য

ভারত ভ্রমণে ইউরোপ বা অন্য যেকোনও দেশের তুলনায় এগিয়ে রয়েছে বাংলাদেশ। ভারতে ভ্রমণকারীদের মধ্যে প্রতি পাঁচজনে একজনই বাংলাদেশি।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) দেশটির সংস্কৃতি ও পর্যটনবিষয়ক প্রতিমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল লোকসভায় এ তথ্য দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম গো নিউজ ইন্ডিয়া।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতে ভ্রমণকারী শীর্ষ ৬০টি দেশের নাম উল্লেখ করেন প্রহ্লা্দ সিং প্যাটেল। এর মধ্যে বাংলাদেশের অবস্থান সবার ওপরে।২০১৭ ও ১৮ সালে কেবল বাংলাদেশ থেকেই ভারতে যান যথাক্রমে সাড়ে ২১ লাখ ও সাড়ে ২২ লাখ পর্যটক।২০১৬ সালে যার সংখ্যা ছিল ১৩ লাখ।

২০১৬ সালে দেশটিতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকদের সংখ্যা ছিল ৮৮ লাখের কিছু বেশি। ২০১৭ সালে যা বেড়ে দাঁড়ায় ১ কোটিরও বেশি। ২০১৮ সালে পর্যটকের সংখ্যা দাঁড়ায় দেড় কোটি। বাংলাদেশের পরেই রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের অবস্থান।২০১৮ সালে পর্যটন খাতে যুক্তরাষ্ট্র থেকে দেশটির প্রাপ্ত আয় ১৪ দশমিক ৫ শতাংশ। একইসঙ্গে যুক্তরাজ্য থেকে দেশটির পর্যটন আয় ছিল ১০ দশমিক ২ শতাংশ।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, ২০১৬, ১৭ ও ১৮ সালে পর্যটনের মাধ্যমে যথাক্রমে ২২ দশমিক ৯২ বিলিয়ন, ২৭ দশমিক ৩১ বিলিয়ন এবং ২৮ দশমিক ৫৮ বিলিয়ন মার্কিন ডলার আয় করে দেশটি। কেবল ২০১৮ সালে তামিলনাড়ু রাজ্যতেই গেছে ৬০ লাখ পর্যটক। এরপরেই রয়েছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশ। এছাড়াও দিল্লি, রাজস্থানেও সারাবছর প্রচুর পর্যটকের সমাগম ঘটে।