• শুক্রবার, এপ্রিল ১০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:৩২ রাত

মিথিলা ও ফাহমির ছবি ও ভিডিও ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ

  • প্রকাশিত ০৬:৫৯ সন্ধ্যা ডিসেম্বর ৮, ২০১৯
মিথিলা-ফাহমি
অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও পরিচালক ইফতেখার আহমেদ ফাহমি। সংগৃহীত

একই সাথে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির নিহত শিক্ষার্থী রুবাইয়াত শারমিন রুম্পার মরদেহের ছবিও ইন্টারনেট থেকে সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে

অবিলম্বে অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও পরিচালক ইফতেখার আহমেদ ফাহমির ব্যক্তিগত ছবি ও ভিডিও ইন্টারনেট থেকে সরিয়ে ফেলতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সাথে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির নিহত শিক্ষার্থী রুবাইয়াত শারমিন রুম্পার মরদেহের ছবিও ইন্টারনেট থেকে সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে রবিবার (৮ ডিসেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ নির্দেশ দেন।

রুলে কারো অনুমতি ছাড়া অনলাইন মিডিয়া, পোর্টাল ও স্যোশাল মিডিয়ায় কোনো ব্যক্তির তথ্য ও স্পষ্ট ছবি প্রচার নিয়ন্ত্রণে বিবাদীর ব্যর্থতা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বর্হিভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছে হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, তথ্য মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এসব রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনকারী আইনজীবী ব্যারিস্টার তাহসিনা তাসনিম শুনানি করেন। শুনানি শেষে সাংবাদিকদের ব্যারিস্টার তাহসিনা তাসনিম মৃদু বলেন, "প্রত্যেক ব্যক্তিরই একটি পরিবার আছে, সামাজিক অবস্থান আছে। কিন্তু বছরের পর বছর ধরে সেলিব্রেটিদের বা সাধারণ মানুষের ব্যক্তিগত গোপনীয় ছবি দিয়ে নিউজ প্রচার করা হচ্ছে। এগুলো প্রচার বন্ধে গত ২৮ নভেম্বর রিট দায়ের করি। আদালত রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন।"