• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:২১ দুপুর

'এপ্রিল থেকে বিভিন্ন পেশার লোক নেবে জাপান'

  • প্রকাশিত ০৮:৩৪ রাত ডিসেম্বর ৯, ২০১৯
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম
নারায়ণগঞ্জের আড়াইহাজারের ৯ ডিসেম্বর সরকারি সফর আলী কলেজের ছাত্র-ছাত্রী সংসদের নির্বাচিত নেতৃবৃন্দের অভিষেক ও নবীনবরণ অনুষ্ঠানে বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ঢাকা ট্রিবিউন

প্রতিমন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে নানা কৌশলে যাওয়া গেলেও, জাপান ও কোরিয়ায় বৈধ উপায় ছাড়া কোনোভাবে যাওয়া সম্ভব না

২০২০ সালের এপ্রিল থেকে বাংলাদেশ থেকে জাপান সরকার ডাক্তার ও ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন  পেশার লোকজন নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। 

সোমবার (৯ ডিসেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় সরকারি সফর আলী কলেজের ছাত্র-ছাত্রী সংসদের নির্বাচিত নেতৃবৃন্দের অভিষেক ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শাহরিয়ায় আলম বলেনলোক নেওয়ার বিষয়ে জাপান সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি সম্পাদন হয়েছে। তাই কোনো দালালচক্রের ফাঁদে পা না দিয়ে, জাপানিজ ভাষা শিখে জাপান যেতে হবে। 

প্রতিমন্ত্রী বলেন, জাপান সরকারের কারিকুলাম অনুযায়ী নিজেকে যোগ্য হিসেবে তৈরি করে জাপানে যেতে হবে। মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে নানা কৌশলে যাওয়া গেলেও, জাপান ও কোরিয়ায় বৈধ উপায় ছাড়া কোনোভাবে যাওয়া সম্ভব না।  

শাহরিয়ার আলম বলেনজাপান সরকারের সহায়তায় বাংলাদেশ নারায়ণগঞ্জের আড়াইহাজারে সাতগ্রাম এলাকায় জাপান ইপিজেড গড়ে তোলা হয়েছে। এই ইপিজেডে আড়াইহাজারের মানুষের কর্মসংস্থান হবে। 

এসময় সরকারি সফর আলী ভূঁইয়া কলেজের ছাত্র-ছাত্রীর দাবির পরিপ্রেক্ষিতে তিনি বলেনএই কলেজের ছাত্র-ছাত্রীদের যাতায়াতের জন্য একটি বাসের ব্যবস্থা করা হবে। সেই বাসটি যেন দ্রুত তারা পেতে পারে এজন্য যোগাযোগ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

অনুষ্ঠানে অসরকারি সফর আলী কলেজের অধ্যক্ষ অধ্যাপক শাহিন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য (এমপি) নজরুল ইসলাম বাবু উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকারউপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) সোহাগ হোসেন প্রমুখ।