• সোমবার, জানুয়ারী ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ রাত

কাদের: যুদ্ধাপরাধীকে ‘শহীদ’ বলায় সংগ্রামের বিরুদ্ধে ব্যবস্থা

  • প্রকাশিত ১২:৪৫ দুপুর ডিসেম্বর ১৪, ২০১৯
ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

‘যে সাম্প্রদায়িক অপশক্তি একাত্তরে স্বাধীনতাকামী বাঙালিদের ওপর হামলা চালিয়েছিল, বুদ্ধিজীবীদের হত্যা করেছিল, তারা এখনও বিষ ছড়াচ্ছে’

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে “শহীদ” হিসেবে বর্ণনা করায় দৈনিক সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া উচিৎ বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১৪ ডিসেম্বর) সকালে রাজধানীর মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা বলেন তিনি। তিনি আরও বলেন, “এ ব্যাপারে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমরা কথা বলব।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, “যে সাম্প্রদায়িক অপশক্তি একাত্তর সালে স্বাধীনতাকামী বাঙালিদের ওপর হামলা চালিয়েছিল, বুদ্ধিজীবীদের হত্যা করেছিল, তারা এখনও বিষ ছড়াচ্ছে।”

“বাংলাদেশে এই সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করা, সম্পূর্ণভাবে পরাজিত করাই আজকে আমাদের অঙ্গীকার। আজ আমাদের শপথ হবে আমরা সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে মূলোৎপাটন করব। সে লক্ষ্যে জাতিকে ঐক্যবদ্ধ করব,” যোগ করেন তিনি।

বিদেশে অবস্থানরত যুদ্ধাপরাধীদের ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাদের বলেন, “এটা আমাদের নজরে আছে। বিষয়টি আমরা দেখছি। সময়মতো এসব বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।”

যে খুনিরা বিদেশে পালিয়ে আছে, তাদেরকে ফিরিয়ে আনার ব্যাপারে সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান সেতুমন্ত্রী।

প্রসঙ্গত, একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে ২০১৩ সালের ১২ ডিসেম্বর ফাঁসি কার্যকর করা হয় “মিরপুরের কসাই” খ্যাত কাদের মোল্লার। তিনি জামায়াতে ইসলামীর সহকারী মহাসচিব ছিলেন।

গত বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দৈনিক সংগ্রামে প্রকাশিত এক প্রতিবেদনে কাদের মোল্লাকে “শহীদ” হিসেবে উল্লেখ করা হয়।