• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:০৬ দুপুর

জাবিতে বিজয় দিবসের খাবার খেয়ে নারী শিক্ষার্থীরা অসুস্থ

  • প্রকাশিত ১০:৫৬ রাত ডিসেম্বর ১৭, ২০১৯
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার। সংগৃহীত

মঙ্গলবার সকাল থেকে অসুস্থের সংখ্যা বাড়তে থাকে। পরে হল প্রশাসনকে বিষয়টি জানানো হলে সন্ধ্যা সাতটার দিকে চিকিৎসা কেন্দ্রের দায়িত্বরত চিকিৎসক হলে যান

মহান বিজয় দিবস উপলক্ষে আবাসিক হলে সরবরাহ করা বিশেষ খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বেগম সুফিয়া কামাল হলের অন্তত ৭০ জন নারী শিক্ষার্থী।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা কেন্দ্রের দায়িত্বরত চিকিৎসক মাহবুবা জান্নাত হলে গিয়ে অসুস্থ শিক্ষার্থীদের ৩১ জনকে চিকিৎসা দিয়েছেন।

সুফিয়া কামাল হলের কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ১৬ ডিসেম্বর রাতে হল প্রশাসনের সরবরাহ করা খাবার খাওয়ার পর থেকেই কয়েকজনের পেটে সমস্যা দেখা দেয়। মঙ্গলবার সকাল থেকে অসুস্থের সংখ্যা বাড়তে থাকে। পরে হল প্রশাসনকে বিষয়টি জানানো হলে সন্ধ্যা সাতটার দিকে চিকিৎসা কেন্দ্রের দায়িত্বরত চিকিৎসক হলে যান।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, “গতকাল (সোমবার) রাতে হলে খাবার খাওয়ার পর পেটে ব্যাথা শুরু হয়। আমার তিনজন রুমমেটও অসুস্থ হয়ে পড়েছে। আমি নিশ্চিতভাবে বলতে পারি খাবারের কারণেই এই সমস্যাটা হয়েছে। হল প্রশাসনের গাফিলতির কারণেই এমনটা হয়েছে। তাদের আরও সতর্ক থাকা উচিত ছিল।”

বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের দায়িত্বরত চিকিৎসক মাহবুবা জান্নাত বলেন, “নারী শিক্ষার্থীদের অসুস্থতার খবর পেয়ে সংশ্লিষ্ট হলে গিয়ে ৩১ জনকে প্রাথমিক চিকিৎসা দিয়েছি। যেহেতু এতজন শিক্ষার্থীএকসাথে অসুস্থ হয়েছে তাই প্রাথমিকভাবে ধারণা করছি, খাবারের কারণেই এ সমস্যা হয়েছে।”

এ বিষয়ে বেগম সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোতাহার হোসেন বলেন, ‘‘গতকালকে (বিজয় দিবস) মাংস রান্নায় সমস্যা হতে পারে বলে ধারণা করছি। বিষয়টি দুঃখজনক । আমরা অব্যবস্থাপনা বলব না, কারণ এর আগে এরকম হয়নি। তবে কী কারণে অসুস্থ হয়েছে তার কারণ বের করার জন্য কাল হল প্রশাসনের সভা আহ্বান করেছি।’’