• শুক্রবার, এপ্রিল ০৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৭ রাত

মুক্তিযুদ্ধে অবদান রাখায় ভারত, রাশিয়ার ৩১ যোদ্ধাকে সংবর্ধনা

  • প্রকাশিত ১২:০০ দুপুর ডিসেম্বর ১৯, ২০১৯
মুক্তিযুদ্ধ
ভারতীয় হাইকমিশন আর্কাইভ

বুধবার রাতে রাজধানীর একটি হোটেলে ভারতীয় সশস্ত্র বাহিনীর ২৬ জন ও রাশিয়ার পাঁচ সদস্যকে এই সংবর্ধনা দেওয়া হয়। ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে দেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) রাজেন্দ্র সিং কায়দান ও রুশ দলের নেতৃত্ব দেন ভাসিলি মিহালোভিচ

একাত্তরে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবদান রাখায় মিত্রবাহিনীর ভারত ও রাশিয়ার ৩১ যোদ্ধাকে সংবর্ধনা দিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।বুধবার (১৮ ডিসেম্বর) রাতে রাজধানীর একটি হোটেলে ভারতীয় সশস্ত্র বাহিনীর ২৬ জন ও রাশিয়ার পাঁচ সদস্যকে এই সংবর্ধনা দেওয়া হয়।

ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে দেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) রাজেন্দ্র সিং কায়দান ও রুশ দলের নেতৃত্ব দেন ভাসিলি মিহালোভিচ।

ভারত ও রাশিয়ার প্রতিনিধি দলটি মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে গত ১৪ ডিসেম্বর বাংলাদেশে আসেন। সফরকালে তারা বিজয় দিবসের বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেন।

অনুষ্ঠানে ভারত ও রাশিয়ার বন্ধুদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, “ইন্দিরা গান্ধী, ভারতীয় জনগণ ও মিত্রবাহিনী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যেভাবে সহায়তা করেছে তা বিশ্বে বিরল।”

মুক্তিযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নের ভূমিকা স্মরণ করে মন্ত্রী বলেন, “মুক্তিযুদ্ধের শেষদিকে যখন বাংলাদেশের বিজয় অবশ্যম্ভাবী, তখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিরতির প্রস্তাব তুললে সোভিয়েত ইউনিয়ন তাতে ভেটো দেয়।”

চট্টগ্রাম বন্দরে পাকিস্তান বাহিনীর পুঁতে রাখা মাইন অপসারণে কয়েকজন সোভিয়েত সেনা নিহত হন জানিয়ে মন্ত্রী বলেন, “রক্তের বিনিময়ে ভারত, রাশিয়া আর বাংলাদেশের যে বন্ধন সৃষ্টি হয়েছে তা কখনো শিথিল হবে না।”

এসময় অন্যদের মধ্যে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিব এস এম আরিফ-উর-রহমান, ভারতীয় হাইকমিশন, রাশিয়ার দূতাবাস, মুক্তিযুদ্ধ ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।