• শুক্রবার, ফেব্রুয়ারি ২১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৫৪ দুপুর

রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত করতে ঢাকা-বেইজিং আলোচনা

  • প্রকাশিত ০৬:৫৮ সন্ধ্যা ডিসেম্বর ২৬, ২০১৯
রোহিঙ্গা
গণহত্যার থেকে বাঁচতে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। < strong>এএফপি

‘রাষ্ট্রদূত লি বাস্তুচ্যুত মানুষদের শিগগির প্রত্যাবাসন এবং তাদের নিজ দেশে ফেরার তারিখ নিয়ে অধিকতর আলোচনা করতে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সাথে সাক্ষাৎ করেছেন’

কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারের রাখাইন রাজ্যে “দ্রুত প্রত্যাবাসনের” উপায় নিয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও চীন।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সাথে সাক্ষাৎ করে রোহিঙ্গা সংকটের পাশাপাশি পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়েও কথা বলেন।

বৈঠক শেষে ঢাকার চীনা দূতাবাসের মিনিস্টার (কাউন্সেলর) ও মিশন উপপ্রধান ইয়ান হোলং বলেন, “রাষ্ট্রদূত লি বাস্তুচ্যুত মানুষদের (রোহিঙ্গা) শিগগির প্রত্যাবাসন এবং তাদের নিজ দেশে ফেরার তারিখ নিয়ে অধিকতর আলোচনা করতে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সাথে সাক্ষাৎ করেছেন।”

এদিকে, রাষ্ট্রদূত লি বৃহস্পতিবার বাংলাদেশের রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার এবং ভাইস চেয়ারম্যান হাবিবে মিল্লাতের সাথেও সাক্ষাৎ করেন। এ সময় উভয়পক্ষ বাংলাদেশ ও চীনের মধ্যকার মানবিক সহযোগিতা এবং রোহিঙ্গাদের তাদের দেশে শিগগির প্রত্যাবাসন নিয়ে আলোচনা করেন।